• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সড়ক ভাঙা ৪ মাস, পথচারীদের দুর্ভোগ চরমে

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০১৭, ২০:৩৪
বগুড়া প্রতিনিধি
প্রিন্ট

প্রবল বর্ষণ এবং ভাড়ি যানবাহন চলাচলের কারণে প্রায় ৪ মাস আগে ভেঙ্গে পড়েছে বগুড়ার শাজাহানপুরের বনানী-শাবরুল রাস্তার গন্ডগ্রাম এলাকায় একটি আর.সি.সি পাইপ। এতে রাস্তাটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিচ্ছিন্ন হওয়া রাস্তাটি মেরামত না করায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন ওই রাস্তায় চলাচলকারী হাজারও পথচারী। অত্যন্ত ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করায় দেখা দিয়েছে প্রাণ হানির আশঙ্কাও।

স্থানীয়রা জানিয়েছেন, ভেঙ্গেপড়া ওই আর.সি.সি পাইপ দিয়ে দীর্ঘদিন যাবত রাস্তার উত্তর পাশে থাকা ফসলি জমির পানি নিষ্কাশিত হয়ে আসছে। ফলে বর্ষাকালে পানিতে তলিয়ে যাওয়ার হাত থেকে ফসল রক্ষা পাচ্ছে। চলতি বছরের প্রবল বর্ষণ এবং ভারি যানবাহন চলাচলের কারণে গত মে মাসের শেষে আর.সি.সি পাইপটি ভেঙ্গে পড়ে। এতে বনানী-শাবরুল রাস্তার কার্পেটিং করা অংশ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে রাণীরহাট, বিরাহিমপুর, জোড়া, মাথইল চাপড়, শাবরুল, এরুল, মালঞ্চা, দুর্গাপুরসহ বেশ কয়েকটি এলাকার মানুষের চলাচলে নেমে এসেছে চরম দুর্ভোগ। এমতাবস্থায় পানি নিষ্কাশনসহ পথচারীদের চলাচল স্বাভাবিক রাখতে তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে ১৫ জুন তারিখে দেড় ফুট ব্যাসের কয়েকটি পাইপ স্থাপন করে শাজাহানপুর উপজেলা প্রকৌশল বিভাগের লোকজন। অল্প কয়েকদিন পরেই তা আবারও ভেঙ্গে পড়ে।

গন্ডগ্রামের বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ি ফজলে এলাহী বাবু জানিয়েছেন, রাস্তাটি বিচ্ছিন্ন হওয়ায় স্থানীয় রিক্সা-ভ্যান চালকেরা বেকার হয়ে পড়েছিল। তাই তারা নিজ উদ্যোগে রাস্তার উত্তরধারের মাটি কিছুটা সমান করে রিক্সা-ভ্যান চলাচলের ব্যবস্থা করেছে। রাস্তাটির বিচ্ছিন্ন হওয়া অংশের উত্তর এবং দক্ষিণধারে গভীর খাদ থাকায় অত্যন্ত ঝুঁকি নিয়ে যাত্রীবাহী অটোরিক্সা চলাচল করতে দেখা যাচ্ছে।

ওই এলাকার বাসিন্দা শাজাহানপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর হোসেন স্বপন জানিয়েছেন, আর.সি.সি পাইপ ভেঙ্গে পড়ার পর থেকে এ যাবত কয়েকটি প্রাইভেট কার, মোটর সাইকেল এবং অটোরিক্সা রাতের আঁধারে দুর্ঘটনার শিকার হয়েছে। আহত হয়েছেন চালক এবং আরোহিরা। পথচারীদের দুর্ভোগ লাঘব এবং বড় ধরণের দুর্ঘটনা এড়াতে জরুরী ভিত্তিতে রাস্তাটি মেরামত করা প্রয়োজন।

শাজাহানপুর উপজেলা প্রকৌশলী ইসমাইল হোসেন জানিয়েছেন, পথচারি চলাচল এবং মালামাল পরিবহনের ক্ষেত্রে বনানী-শাবরুল রাস্তাটি শাজাহানপুরের অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা। তাই জনস্বার্থে এই গুরুত্বপূর্ণ রাস্তাটি মেরামতের জন্য ইতোমধ্যেই ৭ লাখ টাকা ব্যয়ে একটি বক্স কালভার্ট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। চলতি মাসেই কালভার্ট নির্মাণের কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।

সর্বাধিক পঠিত