• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ব্যালন ডি’ অরের জন্য সেইই যোগ্য– কার প্রসঙ্গে বললেন স্কালোনি?

প্রকাশ:  ১৫ অক্টোবর ২০২৪, ০৮:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘আমার মনে হয় না ব্যালন ডি’ অরের জন্য তারচেয়ে যোগ্য আর কেউ আছে। নিশ্চিতভাবে এখন না পেলেও, ভবিষ্যতে এটা সে পাবে। তার সামনে এখনো দারুণ ভবিষ্যত অপেক্ষা করছে।’– বিশ্বকাপের বাছাইপর্বে বলিভিয়া ম্যাচের আগে ব্যালন ডি অর নিয়ে প্রশ্ন করলে এভাবেই উত্তর দিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। আর সেখানে আর্জেন্টাইন কোচের সব কথাই মূলত নিজের শিষ্য লাউতারো মার্তিনেজকে কেন্দ্র করে।

চলতি বছর ব্যালন ডি’ অর নিয়ে এখন থেকেই চলছে ব্যাপক আলোচনা। সেই আলোচনায় বাকি সবার তুলনায় অনেকটাই এগিয়ে আছেন ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়র। নিজের ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে অসাধারণ এক মৌসুম পার করেছেন তিনি। যদিও জাতীয় দলে হয়ে ভিনিসিয়ুস ছিলেন বিবর্ণ। একইসঙ্গে নাম আসছে স্পেন ও ম্যানচেস্টার সিটির তারকা রদ্রির। আলোচনায় আছে আর্লিং হালান্ড-কিলিয়ান এমবাপেদের নামও।

কিন্তু এসব ছাপিয়েও সম্ভাবনায় আছেন লাউতারো মার্তিনেজ। ইতালিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। ক্লাব ইন্টার মিলানকে লিগ শিরোপা এনে দিয়েছেন। সঙ্গে জিতেছেন ইতালিয়ান সুপারকোপা। জাতীয় দলের জার্সিতে জিতেছেন কোপা আমেরিকার শিরোপা। সেখানেও হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। সঙ্গে ফাইনালে করেছেন একমাত্র গোলটাও।

সবমিলিয়ে তাই নিজের শিষ্য লাউতারো মার্তিনেজকেই ব্যালন ডি’ অরের জন্য যোগ্য মনে করেন লিওনেল স্কালোন, ‘আমি তার কোচ। আমি মনে করি, সে দারুণ এক বছর পার করেছে। সে ফাইনালে (সুপারকোপা ইতালিয়ানা) গোল করেছে। কোপা আমেরিকা ফাইনালেও একমাত্র গোলটাও তার। সে আসরের সর্বোচ্চ গোলদাতা ছিল।’

এরপরেই স্কালোনি জানালেন এবারের ব্যালন ডি’ অরের সবচেয়ে বড় দাবিদার লাউতারো মার্তিনেজ, ‘বাকি কারো চেয়ে সেইই সবচেয়ে বড় দাবিদার। আমি আশা করি সে এটা (ব্যালন ডি অর) পাবে। এমন একজন ছেকে যাকে আমি খুবই পছন্দ করি। শুরু থেকেই লাউতারো আমাদের সাথে আছে। আশা করি সে জিতবে এটা। নিশ্চিতভাবে এখন না পেলেও, ভবিষ্যতে এটা সে পাবে। তার সামনে এখনো দারুণ ভবিষ্যত অপেক্ষা করছে।’

লাউতারো মার্তিনেজ ছাড়াও এবারের ব্যালন ডি’ অরের সেরা ত্রিশে মনোনয়ন পেয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো ‘দিবু’ মার্তিনেজ। এমি অবশ্য সেরা গোলরক্ষকের লেভ ইয়াসিন ট্রফির জন্যও মনোনয়ন পেয়েছেন। সেরা কোচের জন্য মনোনয়ন পেয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। এছাড়া সেরা তরুণ খেলোয়াড়ের কোপা পুরস্কারের মনোনয়নে আছেন আর্জেন্টিনার আলেহান্দ্রো গার্নাচো।