• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফিফার নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন এমি মার্টিনেজ

প্রকাশ:  ০২ অক্টোবর ২০২৪, ১০:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলম্বিয়ার কাছে হারের পর মেজাজ হারিয়েছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। এরপর তিনি আঘাত করে বসেন টিভি ক্যামেরায়, পরে সেই কলম্বিয়ান সাংবাদিক তাকে চড় মারারও অভিযোগ তুলেছিলেন। যার জন্য এমিকে শাস্তি দিয়েছে ফিফা। আর্জেন্টিনার জার্সিতে তিনি বাছাইয়ের পরবর্তী দুই ম্যাচ খেলতে পারবেন না। সেই নিষেধাজ্ঞার দিন তিনেক পর মুখ এই খুললেন আলবিসেলেস্তে তারকা।

অক্টোবরের ফিফা উইন্ডোতে আর্জেন্টিনা ভেনেজুয়েলা (১০ অক্টোবর) এবং বলিভিয়ার (১৫ অক্টোবর) বিপক্ষে খেলবে। কলম্বিয়ার বিপক্ষে হারের পর দীর্ঘদিনের ছন্দে ছোট হোঁচট খেয়েছে লিওনেল স্কালোনির দলটি। এরসঙ্গে যুক্ত হয়েছে পরবর্তী দুই ম্যাচে গোলবারে মার্টিনেজের অনুপস্থিতি। শাস্তি পাওয়ার পর নিজের আচরণের জন্য ক্ষমা চেয়েছেন এই আর্জেন্টাইন গোলরক্ষক। একইসঙ্গে তিনি ভবিষ্যতে কারও সঙ্গে ‘আক্রমণাত্মক’ কিছু না করার কথাও ব্যক্ত করেন।

নিজের ইন্সটাগ্রাম একাউন্টে দেওয়া পোস্টে এমি মার্টিনেজ বলেছেন, ‘আমি আমার নিষেধাজ্ঞা মেনে নিচ্ছি এবং কাউকে আঘাত করে থাকলে সেজন্য ক্ষমা প্রার্থনা করছি। উদযাপনের ভঙ্গি অনেকের মুখে হাসি ফোটায় এবং সেখানে কাউকে আঘাত বা অসম্মান করার ইচ্ছা থাকে না।’ মার্টিনেজে উদযাপনের জন্য আগেও কম বিতর্ক হয়নি। পুরস্কার কিংবা বিশ্বকাপ/কোপা আমেরিকার ট্রফি নিয়ে তার অশালীন অঙ্গভঙ্গিতে বরং অনেকেই বিব্রত। যা নিয়ে আগে কখনও কথা বলতে দেখা যায়নি এমিকে।

নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে থেকে সতীর্থদের সমর্থন দেওয়ার কথাও জানালেন একটি বিশ্বকাপ এবং দুটি কোপাজয়ী এই গোলরক্ষক, ‘ফিফা উইন্ডোতে আমি আমার বন্ধুদের সমর্থন দেবো, যদিও নিজে খেলতে না পারার আক্ষেপ থাকবে। কাউকে অসম্মান করার কোনো ইচ্ছা কখনোই আমার ছিল না, এমনকি কোন ধরনের অঙ্গভঙ্গি তাদের কাছে অনাকাঙ্ক্ষিত মনে হয় সেটাও আমি জানি না। তবে আমি চেষ্টা করব আমার আচরণে যেন আর কেউ ব্যথিত না হয় এবং আমার পুরো মনোযোগ থাকবে আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলার হয়ে শিরোপা জয়ের দিকে।’

এদিকে মার্টিনেজের অনুপস্থিতিতে আর্জেন্টিনার পরবর্তী দুই ম্যাচে তার বিকল্প কে হবেন, তা নিয়ে আলোচনা চলছে। সেক্ষেত্রে সংবাদমাধ্যম টিওয়াসি স্পোর্টস বলছে অলিম্পিক গেমসে আলবিসেলেস্তেদের গোলবার সামলানো জেরোনিমো রুলির কথা। অবশ্য টুর্নামেন্টটিতে তিনি ভালো পারফর্ম করলেও, কাঙ্ক্ষিত সাফল্য পায়নি হাভিয়ের মাশচেরানোর আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় কোয়ার্টার ফাইনাল থেকে।

নিজেদের সর্বশেষ ম্যাচে চলতি বছরের প্রথম হার দেখলেও লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে শীর্ষেই আছে স্কালোনির শিষ্যরা। ৮ ম্যাচে তাদের সর্বোচ্চ ১৮ পয়েন্ট। সমান ম্যাচ শেষে দুইয়ে থাকা কলম্বিয়ার পয়েন্ট ১৬ পয়েন্ট। এরপর যথাক্রমে অবস্থান উরুগুয়ে (১৫), ইকুয়েডর (১১) এবং ব্রাজিলের (১০)।