• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কোপায় নকআউট পর্বে খেলা ড্র থাকলে যেভাবে নিষ্পত্তি হবে

প্রকাশ:  ২০ জুন ২০২৪, ০৯:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিশ্বের সবচেয়ে পুরোনো টুর্নামেন্ট কোপা আমেরিকা। বিশ্বকাপ ফুটবলের পর এটি লাতিন আমেরিকা অঞ্চলের সবচেয়ে শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট। আগামী শুক্রবার (২১ ‍জুন) হতে মাঠে গড়াবে এই টুর্নামেন্টের ৪৮তম আসর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও কানাডা।

দ্বিতীয়বারের মতো মহাদেশীয় এই টুর্নামেন্টের আয়োজক হয়েছে যুক্তরাষ্ট্র। এবারই প্রথমবারের মতো সর্বোচ্চ ১৬ দলের অংশগ্রহণে হচ্ছে কোপার আসর। যেখানে লাতিন আমেরিকার ১০টি এবং উত্তর, মধ্য ও ক্যারিবিয় অঞ্চলের ছয় দল অংশ নিচ্ছে এবারের আসরে। ১৬ দল খেলবে চার গ্রুপে। যেহেতু খেলা হবে মার্কিন যুক্তরাষ্ট্রে তাই টাইম জোনের কারণে সেই ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ভোরে। প্রথম দিন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মাঠে নামলেও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল মাঠে নামবে ২৫ জুন ভোরে। তাদের প্রতিপক্ষ কোস্টারিকা।

টুর্নামেন্ট মাঠে গড়ানোর একদিন আগে নতুন নির্দেশনা দিয়েছে আয়োজকরা। গ্রুপ পর্ব শেষে হবে কোয়ার্টার ফাইনাল। প্রতিটি গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দলকে নিয়ে হবে শেষ আট। এরপর সেমিফাইনাল এবং ফাইনাল দিয়ে শেষ হবে কোপার ৪৮তম আসর।

আগের নিয়মে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নির্ধারিত ৯০ মিনিটে ড্র থাকলে অতিরিক্ত ৩০ মিনিট খেলা হতো। কিন্তু এবার সে ধারা থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। এবার এই ম্যাচগুলো যদি নির্ধারিত ৯০ মিনিটে ড্র থাকে তাহলে সরাসরি টাইব্রেকার বা পেনাল্টি শুট আউটে ফলাফল নির্ধারিত হবে। শুধু ফাইনালের জন্য বহাল রাখা হয়েছে অতিরিক্ত ৩০ মিনিট। খবর মুন্দো আলবিসেলেস্তে এছাড়া হলুদ কার্ডের শাস্তি নিয়েও নতুন নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। সেমিফাইনাল আর ফাইনালে কার্যকর হবে না কোয়ার্টার ফাইনাল এবং গ্রুপ পর্বে পাওয়া আগের হলুদ কার্ডের শাস্তি।