• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আস্তাগফিরুল্লাহ পড়ার ফজিলত

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২৪, ১১:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ক্ষমা প্রার্থনা বা নিজের পাপ মোচনের জন্য ইসতেগফার পড়া হয়। ইসতেগফার অর্থ ক্ষমা প্রার্থনা। রাসূল সা. নিজে ইসগেফার পড়তেন, সাহাবিদেরকেও তিনি ক্ষমা প্রার্থনার আদেশ দিয়েছেন। এর মাধ্যমে আল্লাহ তায়ালা পাপ মাফ করেন এবং মর্যাদা বৃদ্ধি করেন। রাসূল সা. এক হাদিসে বলেছেন, আল্লাহর শপথ! আমি প্রত্যেক দিন আল্লাহর কাছে সত্তর বারেরও বেশি ইস্তিগফার (ক্ষমাপ্রার্থনা) ও তওবা করে থাকি।’ (সহিহুল বুখারি, হাদিস : ৬৩০৭)

অপর হাদিসে আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘সেই মহান সত্তার কসম, যার হাতে আমার জীবন আছে! যদি তোমরা পাপ না কর, তাহলে আল্লাহ তায়ালা তোমাদেরকে নিশ্চিহ্ন করে দিয়ে তোমাদের পরিবর্তে এমন এক জাতি আনয়ন করবেন, যারা পাপ করবে এবং আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনাও করবে। আর আল্লাহ তাদেরকে ক্ষমা করে দেবেন। (মুসলিম, হাদিস : ২৭৪৯)

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি সবসময় গুনাহ মাফ চাইতে থাকে (আস্তাগফিরুল্লাহ পড়তে থাকে) আল্লাহ তাকে প্রতিটি সংকীর্ণতা অথবা কষ্টকর অবস্থা থেকে বেরিয়ে আসার সুযোগ করে দেন, প্রতিটি দুশ্চিন্তা থেকে তাকে মুক্ত করেন এবং তিনি তাকে এমন সব উৎস থেকে রিজিক দেন যা সে কল্পনাও করতে পারে না। (আবু দাউদ)ইবনে মাসউদ রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি এ দোয়া পড়বে

سْتَغْفِرُ اللهَ الَّذِي لاَ إِلٰهَ إِلاَّ هُوَ الحَيُّ القَيُومُ وَأتُوبُ إِلَيهِ

উচ্চারণ : আস্তাগ্‌ফিরুল্লা-হাল্লাযী লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যূমু অ আতূবু ইলাইহ্।’

অর্থা: আমি সেই আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করছি যিনি ছাড়া কোন সত্য উপাস্য নেই। যিনি চিরঞ্জীব, অবিনশ্বর। এবং আমি তাঁর কাছে তওবা করছি। সে ব্যক্তির পাপরাশি ক্ষমা করা হবে; যদিও সে রণক্ষেত্র ছেড়ে পালিয়ে (যাওয়ার পাপ করে) থাকে।’ (আবু দাউদ, হাদিস : ১৫১৭, তিরমিজি, হাদিস : ৩৫৭৭) আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুর আগে এই দোয়াটি অনেক বেশি পড়তেন,

سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِ، أَسْتَغفِرُ اللهَ، وَأَتُوبُ إِلَيْهِ

উচ্চারণ : ‘সুবহানাল্লাহি অবিহামদিহী, আস্তাগফিরুল্লাহা ওয়া-আতূবু ইলাইহ্।’ অর্থ : আল্লাহর প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করছি। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি ও তাঁর নিকট তওবাহ করছি। (মুসলিম)