• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আবারো ২ দিনের অবরোধ ঘোষণা বিএনপির

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০২৩, ১০:৫১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

একদিন বাদ দিয়ে বুধবার থেকে ফের ৪৮ ঘন্টার সর্বাত্মক অবরোধ ডেকেছে বিএনপি ও সমমনা দল। আজ মঙ্গলবার তাদের কোনো কর্মসূচি থাকছে না। ‘বিপ্লব ও সংহতি’ দিবস উপলক্ষে আজ ৭ নভেম্বর অবরোধ কর্মসূচিতে বিরতি দেয়া হয়েছে। আগামী ৮ নভেম্বর (বুধবার) ভোর ৬টা থেকে ১০ নভেম্বর (শুক্রবার) ভোর ৬টা পর্যন্ত রেলপথ, নৌপথ, রাজপথ সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে। সমমনা রাজনৈতিক দলগুলোও যুগপৎভাবে এই কর্মসূচি পালন করবে।
সোমবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়ালে সংবাদ সম্মেলনে নতুন এ কর্মসূচি ঘোষণা করেন।
এদিকে দ্বিতীয় দফায় বিএনপির ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধের শেষদিনও সোমবার চাঁদপুরে শান্তিপূর্ণভাবে অতিবাহিত হয়েছে। চাঁদপুরের কোথাও অবরোধ সহিংসতার খবর পাওয়া যায়নি।
দূরপাল্লার বাস ছাড়া সড়কে অন্যান্য যানবাহন, লঞ্চ ও ট্রেন চলেছে যথানিয়মে। মানুষের জীবনযাত্রা ছিলো অনেকটাই স্বাভাবিক। নাশকতা প্রতিরোধ এবং জননিরাপত্তা নিশ্চিতে চাঁদপুর জেলা পুলিশের তৎপরতা অব্যাহত রয়েছে।
আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চাঁদপুরের টহল অব্যাহত রেখেছে বিজিবি। জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ শেখ মুহসীন আলম সঙ্গীয় ফোর্স শহরের বিভিন্ন এলাকায় টহলের মধ্যে থেকেছেন।
অবরোধের সমর্থনে ফরিদগঞ্জের বালিথুবা সড়কে ও বিভিন্ন স্থানে মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।
জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডঃ সলিমুল্লাহ সেলিম জানান, পুলিশ গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখেছে। যতই গ্রেফতার, মিথ্যা মামলা, হামলা, নির্যাতন করা হোক না কেন, জনগণের দাবি আদায়ে বিএনপির আন্দোলন চলবে।
অপরদিকে বিএনপির ডাকা অবরোধের প্রতিবাদে শহরের বিভিন্ন ওয়ার্ডের মোড়ে মোড়ে অবস্থান অব্যাহত রেখেছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। কদমতলা, বাবুরহাট, সদর উপজেলার ১২নং চান্দ্রা ইউনিয়ন বাজারে অবরোধ বিরোধী অবস্থান ও মিছিল হয়েছে।
এ সময় নেতা-কর্মীরা বলেন, বিএনপির ডাকা এই অবরোধে সাধারণ মানুষের কোনো সমর্থন নেই। বিএনপি জনবিচ্ছিন্ন দল বলেও মন্তব্য করেন তারা।
প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে। এরপর গত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রথম দফায় ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে দলটি। পরে একদফা দাবি আদায়ের লক্ষ্যে দ্বিতীয় দফায় গত রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা (৫ ও ৬ নভেম্বর) পর্যন্ত ঢাকাসহ সারাদেশে ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা করে দলটি।