• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তথ্য অধিকার আইনের বাস্তবায়ন জরুরি : জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৪:৪২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ও টিআইবির আয়োজনে ও জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় গতকাল ২৭ মে বিকেল ৩টায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, একটিভ মাদার্স ফোরাম যেহেতু বাংলাদেশে একটি মডেল সেহেতু আমাদেরকে একটিভ মাদার্স ফোরাম নিয়ে আরও বেশি কাজ করতে হবে। একটিভ মাদার্স ফোরামকে সক্রিয় করতে হলে সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। একটিভ মাদার্স ফোরামকে আরও বেশি কার্যকর করতে হবে। তিনি আরও বলেন, প্রতিটি স্কুলের কাব দলকে সক্রিয় করতে হবে। সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের প্রতি সপ্তাহে কমপক্ষে ৩-৪টি স্কুল ভিজিট করে কাব দলের বর্তমান অবস্থার ওপর একটি রিপোর্ট আমাকে ও উপজেলা শিক্ষা অফিসারকে দিতে হবে। আগামী এক মাসের মধ্যে কাবিং-এ পরিবর্তন আনতে হবে। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইনের বাস্তবায়ন করতে হলে আমাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তথ্য অধিকার আইন অনুযায়ী আমাদেরকে তথ্য প্রদান করতে হবে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তথ্য অধিকার আইনের বাস্তবায়ন জরুরি। আমরাতো প্রতিনিয়ত সেবা নিতে আসা জনসাধারণকে সেবা প্রদান করে যাচ্ছি। তিনি আরও বলেন, সেবা নিতে আসা সাধারণ জনগণ কোনো কষ্ট পাবে এমন কোনো কাজ করা যাবে না। তিনি আরও বলেন, সনাকের কার্যক্রমে আমরা বেশ খুশি। সনাক ও টিআইবি মূলত দেশের উন্নয়নে ও জনগণের সেবার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে। সনাকের এ ধারা অব্যাহত থাকবে এ আশাবাদ ব্যক্ত করছি। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্যে নাজমা বেগম বলেন, বহু আলোচনার পর উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাবলিক টয়লেট সমস্যার সমাধান হয়েছে। এজন্যে তিনি সবাইকে ধন্যবাদ জানান। উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের সমস্যা সমাধান করার জন্যে উত্তর শ্রীরামদী স্কুল কর্তৃপক্ষকে মিটিং করে মিটিংয়ের রেজুলেশন কপি জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবরে প্রেরণ করতে হবে। তিনি আরও বলেন, জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়ের হস্তক্ষেপ ছাড়া সমস্যাটি সমাধান করা সম্ভব নয়। একটিভ মাদার্স ফোরামকে আরও বেশি সক্রিয় করতে হবে। এক্ষেত্রে মা সমাবেশের দিনও তাদের সাথে আলাদাভাবে মিটিং করা যেতে পারে। তিনি আরও বলেন, সনাক-চাঁদপুর যে স্কুলগুলোতে কাজ করছে সে স্কুলগুলোতে শিক্ষার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই আরও রিমোট এরিয়ায় আরও কিছু প্রাথমিক বিদ্যালয় নিয়ে কাজ করার জন্য সনাকের প্রতি আহ্বান জানান। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
সভাপতি তার বক্তব্যে বলেন, শিক্ষার মূলভিত্তি হলো প্রাথমিক শিক্ষা। আরও প্রাথমিক শিক্ষার প্রাণ হলো সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ। তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য শিক্ষা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। চাঁদপুরের একটিভ মাদার্স ফোরাম যেহেতু সারা দেশে একটি মডেল হয়ে আছে সেহেতু একটিভ মাদার্স ফোরামকে সক্রিয় রাখার জন্য তিনি সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের মুখ্য ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি মতবিনিময় সভায় উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান।   
মতবিনিময় সভার উল্লেখযোগ্য সুপারিশ ও প্রস্তাবনাসমূহ হলো : জুলাই ২০১৯ মাসের ১ম সপ্তাহে চাঁদপুর জেলার প্রত্যেক উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের অংশগ্রহণে কর্মশালার আয়োজন করা; তথ্য অধিকার আইন বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা; একটিভ মাদার্স ফোরামকে কার্যকর করার জন্যে সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা; উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের সমস্যা সমাধানে করার জন্য উত্তর শ্রীরামদী স্কুল কর্তৃপক্ষকে মিটিং করে মিটিংয়ের রেজুলেশন কপি জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করা; এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার সর্বাত্মক সহযোগিতা করবেন; আগামী ১ মাসের মধ্যে প্রতিটি স্কুলের কাব দলে পরিবর্তন আনা; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্যবোর্ড হালনাগাদ করার জন্যে সনাকের সহযোগিতা কামনা; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিকের শিক্ষক সংকট দূরীকরণ।
এছাড়াও প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর মনোহর আলী, সহকারী উপজেলা শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন ও সনাক-চাঁদপুরের সহ-সভাপতি ইসমত আরা সাফি বন্যা। টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানার সঞ্চালনায় বিগত সভার কার্যবিবরণী পাঠ, দৃঢ়করণ ও অনুমোদন এবং বিগত সভায় (১৭ জানুযারি ২০১৯ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়ের কার্যালয়ে) গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন সম্পর্কিত পর্যালোচনা করেন টিআইবি’র রাজন চন্দ্র দে। উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন বিদ্যালয়ের এসএমসি সভাপতি মোঃ শাহআলম মল্লিক ও প্রধান শিক্ষক শাহজাহান সিদ্দিকী এবং উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোদেজা বেগম। এছাড়াও মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক, সনাক সদস্য অধ্যাপক শাহানারা বেগম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ আব্দুল হাই, মোঃ ইলিয়াছ, শেখ সাহিদা আক্তার, মোসাম্মৎ রাবেয়া আক্তার, মানছুর আহমেদসহ অফিসের কর্মকর্তা কর্মচারী ও সনাক-চাঁদপুরের ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্য জান্নাতুল ফেরদাউস।