• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পিআইবির আয়োজনে চাঁদপুরে তিনদিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের উপর প্রশিক্ষণ সমাপ্ত

চাঁদপুরের গুরুত্ব অনেক, রবীন্দ্রনাথেরও চাঁদপুরের দিকে নজর ছিলো : পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ

চাঁদপুর সারাদেশের মধ্যে এগিয়ে থাকার ক্ষেত্রে সাংবাদিকদের অবদান রয়েছে : জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান

প্রকাশ:  ৩১ আগস্ট ২০১৯, ১০:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবির আয়োজনে চাঁদপুরে তিনদিনব্যাপী  অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের উপর প্রশিক্ষণ শেষ হয়েছে গতকাল শুক্রবার বিকেলে। চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত তিনদিনব্যাপী এই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। সভাপ্রধানের বক্তব্যে জাফর ওয়াজেদ বলেন, সারাদেশের মধ্যে চাঁদপুরের গুরুত্ব অনেক। রবীন্দ্রনাথেরও চাঁদপুরের দিকে নজর ছিলো। এই উপমহাদেশে শ্রমিক আন্দোলন শুরু হয়েছিল চাঁদপুর থেকে। তিনি চাঁদপুরের সাংবাদিকদের উদ্দেশে বলেন, আপনারা সাংবাদিকতার মধ্য দিয়ে গবেষণা করতে পারেন। নিজেকে শুধু লেখালেখির মাঝে সীমাবদ্ধ রাখলে চলবে না। সাংবাদিকতার পাশাপাশি নানা বিষয়ে গবেষণার কাজও চালিয়ে যেতে হবে। মনে রাখবেন আপনার লেখনীর মাধ্যমে সমাজের অপ্রকাশিত অনেক কিছু বেরিয়ে আসতে পারে।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, চাঁদপুর সারাদেশের মধ্যে অনেক দিক থেকে এগিয়ে আছে। আর এই এগিয়ে থাকার পেছনে এখানকার সাংবাদিকদের অনেক অবদান রয়েছে। কারণ, সাংবাদিকরা নানা তথ্য সংবাদ বের করে আনেন বলে আমরা সেগুলো নিয়ে কাজ করতে পারি। তিনি পিআইবির ডিজির উদ্দেশ্যে বলেন, চাঁদপুরে খ্যাতিমান অনেক সাংবাদিক আছে। যাঁরা চাঁদপুরকে প্রতিনিধিত্ব করেন। সাংবাদিকদের ক্ষেত্রে আমি চাঁদপুরে একটা জিনিসের অভাব অনুভব করছি। সেটা হচ্ছে, এখানকার সাংবাদিকদের পাশর্^বর্তী দেশসমূহে গিয়ে সাংবাদিকতার উপর ডিপ্লোমা গ্রহণের অভাব। এ ব্যাপারে পিআইবি ব্যবস্থা নিতে পারে। জেলা প্রশাসক আরো বলেন, সাংবাদিক এবং সরকারি কর্মকর্তা সবার মধ্যে যদি দেশপ্রেম থাকে, তাহলে উভয়ের উদ্দেশ্যের মাঝে কোনো ভিন্নতা নেই। অন্য সকল শ্রেণি-পেশার মানুষের মাঝেও দেশপ্রেম থাকতে হবে।
আলোচনা পর্ব উপস্থাপনা করেন পিআইবির প্রশিক্ষক আব্দুল মান্নান। বক্তব্য রাখেন পিআইবির সিনিয়র  প্রশিক্ষক (উপ-পরিচালক) মনিরুল ইসলাম কবির, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারী ও সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর। সবশেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়।
এর আগে সকাল ১০টায় তৃতীয় দিনের প্রশিক্ষণ শুরু হয়। এদিনের রিসোর্সপার্সন ছিলেন মাছরাঙ্গা টেলিভিশনের সদ্য সাবেক সিনিয়র স্টাফ রিপোর্টার বদরুদ্দোজা বাবু। তিনি দুর্নীতির বিরুদ্ধে বেশ কয়েকটি অনুসন্ধানী রিপোর্টিংয়ের ভিডিও চিত্র দেখান। এর দ্বারা তিনি অনুসন্ধানমূলক রিপোর্টিং কীভাবে করতে হবে তার বাস্তব চিত্র তুলে ধরেন। উল্লেখ্য, এই প্রশিক্ষণে চাঁদপুর প্রেসক্লাবের বেশ কিছু সিনিয়র সাংবাদিক এবং প্রেসক্লাবের নবীন কিছু সাধারণ সদস্যসহ মোট ৩৫জন অংশ নেন।

 

সর্বাধিক পঠিত