• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে অমর একুশের আলোচনা ও বইমেলার সমাপনী

প্রতিটি ঘরে একটি করে পাঠাগার গড়ে তোলা প্রয়োজন : মুহম্মদ শফিকুর রহমান এমপি

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ফরিদগঞ্জে অমর একুশের আলোচনা সভা ও বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান বলেছেন, বই আমাদের নিত্যদিনের সঙ্গী। আমরা যে যেই পর্যায়েই পৌঁছাই না কেনো, বই পড়ে জ্ঞান অর্জন করেই সেখানে গিয়েছি। প্রাচীনকালে কর্ডোভা এলাকায় যেই বাড়িতে পাঠাগার থাকতো না, সেই বাড়িতে সুধীজন কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতো না। অর্থাৎ প্রাচীনকাল থেকেই বইয়ের প্রতি সকলের আলাদা গুরুত্ব ছিলো। আজও বর্তমান একবিংশ শতাব্দিতে বই পড়ার বিকল্প নেই। তাই অন্তত শিশুদের জন্যে হলেও আমাদের প্রতিটি ঘরে একটি করে পাঠাগার গড়ে তোলা প্রয়োজন।
    তিনি আরো বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের মায়ের ভাষাকে ফিরে পেয়েছিলাম। সালাম, বরকত, রফিক, জব্বারসহ ভাষা শহীদরা নিজেদের রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিলেন। এখন আমাদের দায়িত্ব শুদ্ধরূপে বাংলা ভাষার চর্চা করা। প্রকৃত বাংলা ভাষায় রচিত বই কেনা ও পড়া। গত বৃহস্পতিবার সকালে ফরিদগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৫ দিনব্যাপী আয়োজিত এ বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলী আফরোজের সভাপ্রধানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, ভাইস চেয়ারম্যান রিনা নাসরিন, সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন, থানার অফিসার ইনচার্জ হারুনুর রশিদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল কাশেম কন্ট্রাক্টর, বিশিষ্ট ব্যবসায়ী টুটুল, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক কামরুল হাসান সউদ ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শহীদ উল্লা তপাদার। পরে প্রধান অতিথি বইমেলায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র তুলে দেন।  
    এর আগে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রভাতফেরি করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। বিকেলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
    দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে ফরিদগঞ্জ উপজেলা সদরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ফরিদগঞ্জ থেকে নির্বাচিত সংসদ সদস্য সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করেন। পরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, থানা পুলিশ, পৌরসভা, ফরিদগঞ্জ প্রেসক্লাব, বঙ্গবন্ধু সরকারি কলেজ, এআর মডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, নিরাপদ সড়ক চাই, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।
    গত বৃহস্পতিবার সন্ধ্যায় ফরিদগঞ্জ নবীন কচি-কাঁচার মেলার সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলী আফরোজ। বিশেষ অতিথি হিসেবে সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন ও ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নূরুন্নবী নোমান উপস্থিত ছিলেন। কচি-কাঁচার মেলার সংগঠক প্রবীর চক্রবর্তীর সভাপ্রধানে ও লেখক ফোরামের মহাপরিচালক নূরুল ইসলাম ফরহাদের পরিচালনায় বিজয়ীদের হাতে বই ও শিক্ষা উপকরণ তুলে দেয়া হয়। এছাড়া মেলার স্টলগুলোর মধ্যে সিটি লাইব্রেরি ও তালুকদার লাইব্রেরি বই ক্রেতাদের মধ্যে লটারির মাধ্যমে পুরস্কৃত করেন।
    পরে ফরিদগঞ্জ লেখক ফোরামের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘মৌচাক’ পরিবেশনের মধ্য দিয়ে বইমেলা ও একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানমালার সমাপ্তি ঘটে।

 

সর্বাধিক পঠিত