• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বরেণ্য সাংবাদিক কুমিল্লা শিক্ষাবোর্ডের সাবেক উপ-সচিব এমজি মাহফুজ আর বেঁচে নেই ॥ আজ জানাজা

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০১৯, ০৯:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বরেণ্য সাংবাদিক, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সাবেক উপ-সচিব এমজি মাহফুজ আর বেঁচে নেই। তিনি গত ২২ জানুয়ারি মঙ্গলবার ঢাকাস্থ বসুন্ধরা আবাসিক এলাকায় তাঁর জ্যেষ্ঠপুত্র স্থপতি মারূফ হাসানের বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ^াস ত্যাগ করেন (ইন্নালিল্লাহে.......রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে, বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
    আজ  ২৪ জানুয়ারি বৃহস্পতিবার বাদ জোহর মরহুমের নিজ বাড়ি কুমিল্লা জেলার বরুড়া উপজেলার অর্জুনতলা গ্রামে মিয়া বাড়ির মসজিদ প্রাঙ্গণে জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। মরহুম এমজি মাহফুজ দৈনিক চাঁদপুর দর্পণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক, চ্যানেল আই’র স্টাফ রিপোর্টার ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, আরটিভির স্টাফ রিপোর্টার চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী ও দৈনিক দিনকালের জেলা প্রতিনিধি চাঁদপুর প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মুনির চৌধুরীর মেজো মামা। মাত্র দুদিন পূর্বে অর্থাৎ ২১ জানুয়ারি তাদেরই ছোট মামা গোলাম মোস্তফা সেলিম ইন্তেকাল করেছেন। ছোট ভাই সেলিমের দাফন শেষে কুমিল্লা থেকে ঢাকায় ফিরে বড় ভাই এমজি মাহফুজও মারা যান। তার  কনিষ্ঠপুত্র তানভীর হাসান মিথুন স্বপরিবারে আয়ারল্যান্ড থাকায় তাদের জন্যে মরহুম এম জি মাহফুজের লাশ ফ্রিজিংয়ে রাখা হয়।
    উল্লেখ্য, মরহুম এমজি মাহফুজ ১৯৬২ সালে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে প্রতিষ্ঠালগ্ন থেকে অত্যন্ত সততা, নিষ্ঠা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। ১৯৯৮ সালে তিনি উপ-সচিব পদ থেকে অবসরগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে কুমিল্লা থেকে প্রকাশিত সাপ্তাহিক রূপসী বাংলা দিয়ে সাংবাদিকতা শুরু করেন। তিনি দৈনিক ইনকিলাব পত্রিকার কুমিল্লা জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সভাপতি, জাতীয় সাংবাদিক সংস্থা কেন্দ্রীয় কমিটির সভাপতি, কুমিল্লা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি, বাংলাদেশ মানবাধিকার কমিশন কুমিল্লা জেলা শাখার সভাপতি, কুমিল্লাস্থ বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতির সভাপতি, যাত্রিক নাট্যগোষ্ঠীর সভাপতি, কুমিল্লা শিক্ষাবোর্ড অফিসার্স কল্যাণ সমিতির যুগ্ম সম্পাদকসহ বহু শিক্ষা, সাংস্কৃতিক ও সমাজকল্যাণ সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। তিনি সাংবাদিকতা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে স্বর্ণপদক ও আজীবন সম্মাননায় ভূষিত হন।