• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০১৮, ১১:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

  জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান বলেছেন, ১৯৭১ সালের ১০ থেকে ১৪ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের প্রথম শ্রেণির সকল বুদ্ধিজীবীকে হত্যা করে। এর মধ্যে আমার কয়েকজন প্রিয় শিক্ষক এবং সিনিয়র সাংবাদিক ছিলেন । অধ্যাপক আনোয়ার পাশা ও সিসি দেবসহ কয়েকজন আমার প্রিয় শিক্ষককে সেদিন হারিয়েছি। আমাদের পেশার লোক শহীদুল্লাহ কায়সারকে সেদিন হারিয়েছি। মুক্তিযুদ্ধ থেকে ফিরে এদের কাউকে পাইনি। একাত্তরের ঘাতক আলবদর, আল শামস, নিজামী ও মুজাহেদীরা তাঁদের হত্যা করে। আমাদের ফরিদগঞ্জের কৃতী সন্তান ডাঃ সোলাইমান খানকেও  হত্যা করা হয় সেদিন। তাঁর ভাই চিত্রশিল্পী হাশেম খানকে গুরুতর আহত করা হয়। এ পরিবারটি আমাদের কাছে শহীদ  বুদ্ধিজীবী পরিবার হিসেবে শ্রদ্ধার জায়গায় আছে। তিনি গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শহীদ বুদ্ধিজীবী দিবসের উপর স্মৃতিচারণ করে এ কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, শেখ হাসিনা বিশ্বের সাহসী নেত্রী। ক্রিমিনালরা বিদেশের মাটিতে পালিয়ে থাকতে পারবে না। তাদের দেশে এনে শাস্তির ব্যবস্থা করা হবে। তিনি শহীদ বুদ্ধিজীবীদের গভীরভাবে স্মরণ করেন। সভার শুরুতে তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন ।
আলোচনা সভায় বক্তব্য রাখেন শহীদ বুদ্ধিজীবী ডাঃ সোলায়মান খানের ভাই ও চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান।
প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপ্রধানে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত, বিএমএ চাঁদপুর জেলার সাবেক সাধারণ সম্পাদক ডাঃ হারুনুর রশীদ সাগর, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, বর্তমান সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ প্রেসক্লাবের সকল পর্যায়ের কর্মকর্তা, সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সদস্যগণ।