• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সাংবাদিক পরিচয়দানকারী কতিপয় ব্যক্তির দৌরাত্ম্য

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০১৮, ০৭:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় অপেশাদার সাংবাদিকদের দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। যার ফলে পেশাদার সাংবাদিকদের অনেকটা বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। একটি সূত্র জানায়, বিভিন্ন অনলাইন, ঢাকা ও চাঁদপুর থেকে অনিয়মিতভাবে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিক ও ষান্মাসিক কিছু পত্রিকা থেকে অর্থের বিনিময়ে পরিচয়পত্র সংগ্রহ করে এক শ্রেণীর ধান্ধাবাজ ব্যক্তি সাংবাদিক পরিচয় দিয়ে যাচ্ছে। এরা সহজ সরল নিরীহ মানুষকে হয়রানি করে থাকে। এমনকি থানা, বিআরটিএ অফিস, পাসপোর্ট অফিস, আদালত ও হাসপাতাল সহ বিভিন্ন স্থানে সাংবাদিক পরিচয় দিয়ে স্বার্থ হাসিল করে যাচ্ছে। আর তাদের কথামতো কাজ না হলে তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করার হুমকি দিয়ে থাকে।
    তাদের এই দালালিপনা অনেকে সহ্য করেও কিছু বলার বা করার সাহস পাচ্ছে না। এমনই একজন সাংবাদিক পরিচয়দানকারীর বিরুদ্ধে প্রশাসনের এক কর্মকর্তা ভুয়া সাংবাদিক উল্লেখ করে জানান, কী করব, এমনিভাবে বিভিন্ন অফিস আদালতে গিয়ে সাংবাদিক পরিচয়দানকারীরা প্রতিনিয়ত মানুষকে হয়রানি করাসহ অর্থ বাণিজ্যে লিপ্ত রয়েছে। চাঁদপুরে সাংবাদিকের সংখ্যা কত তা কারো জানা নেই। এখন যে কোনো সংস্থা থেকে একটি পরিচয়পত্র নিতে পারলেই ভিজিটিং কার্ড ছাপিয়ে ক্যামেরা, টাচ মোবাইল ও কাঁধে ব্যাগ নিয়ে মোটর সাইকেলে সংবাদপত্র অথবা সাংবাদিক লেখা স্টিকার লাগিয়েই নেমে পড়ে অর্থ বাণিজ্যে। প্রকৃতপক্ষে সে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি ও মানুষকে হয়রানি করলেও সেদিকে কেউ খেয়াল করছে না। যার ফলে অনেকেই সাংবাদিকদের প্রতি আস্থা হারিয়ে ফেলছেন। অন্য একটি সূত্র জানায়, অনেকে সাংবাদিক পরিচয়ে পুলিশের সোর্স হিসেবে কাজ করে। অনেকে মামলা হামলা থেকে বাঁচার জন্যে এবং বিভিন্ন দালালিপনা করে নিজে আইনগত হয়রানির হাত থেকে বাঁচার জন্যে এ  পেশাকে বেঁচে নেয়। কিন্তু তাদের কারণে সাংবাদিকতার এই মহান পেশা কলুষিত হচ্ছে। অনেকে এ পেশার সাইনবোর্ড ব্যবহার করে বিভিন্ন ব্যবসা করে যাচ্ছে। যা সাংবাদিকদের মর্যাদাকে ক্ষুণœ করছে। এ ব্যাপারে চাঁদপুরের সাংবাদিক সমাজ, পত্রিকার মালিক, সম্পাদক এবং প্রেসক্লাব নেতৃবৃন্দ দৃষ্টি দিয়ে সাংবাদিক সমাজের সম্মানটুকু ধরে রাখবেন বলে প্রত্যাশা করছেন ভুক্তভোগীরা।  
    চাঁদপুর প্রেসক্লাব সেক্রেটারী আলহাজ¦ মির্জা জাকির জানান, এ বিষয়ে ভুক্তভোগীরা থানায় ও প্রেসক্লাবে অভিযোগ দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।