• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সংশোধনীর অপেক্ষায় ৬০ হাজার জাতীয় পরিচয়পত্র

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৪, ১২:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ঢাকা অঞ্চলের ছয়টি জেলায় অনিষ্পন্ন অবস্থায় রয়েছে প্রায় ৬০ হাজার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) আবেদন। তিন ক্যাটাগরিতে থাকা এই আবেদনগুলো এখনও নিষ্পত্তি করতে পারেননি ঢাকা অঞ্চলের নির্বাচন কর্মকর্তারা। এই তিন ক্যাটাগরির মধ্যে সবচেয়ে বেশি আবেদন রয়েছে ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার ক্যাটাগরিতে। গতকাল ঢাকা অঞ্চলের এনআইডি সংক্রান্ত সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

এনআইডি কর্মকর্তারা জানান, ঢাকা অঞ্চলে সবচেয়ে বেশি এনআইডি সংশোধন সংক্রান্ত আবেদন পড়ে। চারটি ক্যাটাগরিতে আবেদনগুলো নিষ্পত্তি করা হয়। এর মধ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তারা সরাসরি তিনটা ক্যাটাগরি এবং এনআইডি মহাপরিচালক একটি ক্যাটাগরির আবেদন নিষ্পত্তি করে থাকেন। “ক” ক্যাটাগরির আবেদন নিষ্পত্তি করেন থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তা, “খ” ক্যাটাগরির আবেদন নিষ্পত্তি করেন জেলা নির্বাচন কর্মকর্তা, “গ” ক্যাটাগরির আবেদন নিষ্পত্তি করেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং “ঘ” ক্যাটাগরির আবেদন নিষ্পত্তি করেন এনআইডি মহাপরিচালক।

সভা সূত্রে জানা গেছে, বর্তমানে ঢাকা অঞ্চলে তিনটি ক্যাটাগরিতে ৫৯ হাজার ১৭০টি এনআইডি সংশোধনী আবেদন অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। এর মধ্যে অনিষ্পন্ন অবস্থা সবচেয়ে বেশি আবেদন রয়েছে “গ” ক্যাটাগরিতে অর্থাৎ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে। এই ক্যাটাগরিতে ৩১ হাজার ৬৬৩টি সংশোধনী আবেদন পড়ে আছে। এরপরই জেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে “খ” ক্যাটাগরিতে রয়েছে ২৩ হাজার ৩৮০টি এনআইডি সংশোধনী আবেদন। সবচেয়ে কম আবেদন রয়েছে “ক” ক্যাটাগরিতে। থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তাদের ক্যাটাগরিতে রয়েছে মাত্র ৪ হাজার ১২৭টি এনআইডি সংশোধনী আবেদন।