• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ছাত্র-জনতার আন্দোলনে নিহত ৭৩৫ জনের খসড়া তালিকা প্রকাশ

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২৪, ০৯:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে জুলাই ও আগস্ট মাসে নিহত ৭৩৫ জনের খসড়া তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তালিকায় কোনো তথ্য অসম্পূর্ণ থাকলে তা সংশোধন করার কথা বলা হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়, সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে নিহতদের প্রাথমিক তালিকা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

নিহত ব্যক্তিদের খসড়া তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  এতে নিহতদের নাম-ঠিকানা প্রকাশ করা হয়। তালিকায় কোনো তথ্য ভুল মনে হলে তা সংশোধনের জন্য কিছু পদ্ধতিও ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

যদি তালিকায় কোনো নিহত ব্যক্তির নাম না থাকে, তবে তার আইনগত ওয়ারিশ বা প্রতিনিধিকে সংশ্লিষ্ট সিভিল সার্জন বা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। নিহত ব্যক্তির তথ্য অন্তর্ভুক্তির প্রক্রিয়া কী হবে, তিনি তা জানিয়ে দেবেন।

এদিকে মহিলা ও শিশুবিষয়ক এবং সমাজকল্যাণ উপদেষ্টা শারমীন এস মুরশিদ সচিবালয়ে এক ব্রিফিংয়ে জানিয়েছেন, ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে মোট নিহতদের মধ্যে ১০৫ জন শিশু রয়েছে। তাদের বয়স ১৮ বছরের নিচে (আইনানুযায়ী ১৮ বছরের কম বয়সীরা শিশু)।

গণআন্দোলন চলাকালে নিহতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা রয়েছে। তাই নিহতদের প্রকৃত সংখ্যা বের করতে সরকার তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে। ওই তালিকায় এখন পর্যন্ত ৭৩৫ জন নিহতের তথ্য দেখা যাচ্ছে। তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্ল্যাটফর্মের স্বাস্থ্য-বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি দাবি করেছে, আন্দোলনে প্রায় ১৫৮১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, ৩১ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।