• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জাতীয় শিক্ষা সংলাপে অনতিবিলম্বে শিক্ষা সংস্কার কমিশন গঠনে ছাত্রকল্যাণ ট্রাস্টের তাগিদ

প্রকাশ:  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সংস্কার, শিক্ষানীতি এবং শিক্ষা কারিকুলাম পরিবর্তনের লক্ষ্যে রোববার   জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্টের উদ্যোগে  'বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বর্তমান ও ভবিষ্যৎ' শীর্ষক এক জাতীয় সংলাপ অনুষ্ঠিত হয়।  ট্রাস্টের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুমের সভাপতিত্বে এ সংলাপে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি এবং বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন।
সংলাপে বক্তারা বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সংস্কারের লক্ষ্যে অনতিবিলম্বে একটি শিক্ষা সংস্কার কমিশন গঠন করা জরুরি। বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্টের নির্বাহী পরিচালক ও প্রিন্সিপাল নূরে আলম তালুকদার বলেন, বর্তমান অন্তর্র্বতীকালীন সরকার ক্ষমতায় বসার পর ৬টি কশিশন গঠন করেছে। কিন্তু অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয়, আজ পর্যন্ত শিক্ষা সংস্কার কমিশন গঠন করা হয়নি। অথচ আমরা সবাই বলে থাকি, শিক্ষা জাতির মেরুদণ্ড। তাই যদি হয়ে থাকে, সবার আগে জাতিকে সুষ্ঠু সবলভাবে মাথা উঁচু করে দাঁড়াতে হলে শিক্ষা ব্যবস্থার সংস্কার অত্যন্ত জরুরি। তাই কাল বিলম্ব না করে সকল স্ট্যাক হোল্ডারদের সমন্বয়ে একটি শিক্ষা সংস্কার কমিশন গঠন করা জরুরি।
অনুষ্ঠানের প্রধান আলোচক ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন বলেন, ফ্যাসিস্ট এবং স্বৈরাচার আওয়ামীলীগ সরকার গত ষোল বছরে শিক্ষা এবং বিচার ব্যবস্থাসহ দেশের সকল সংস্থার অবকাঠামোগুলো ধ্বংস করে দিয়েছে।  গত ৫ আগস্ট ছাত্র সমাজের নেতৃত্বে সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমরা সেই স্বৈরাচার আওয়ামীলীগকে বিতাড়িত করে দেশকে ফ্যাসিবাদ মুক্ত করতে পেরেছি। তাই এখন সময় এসেছে দেশকে ঢেলে সাজানোর। সরকার যেহেতু ৬টি সংস্কার কমিশন গঠন করেছেন, তাই কালবিলম্ব না করে একটি শিক্ষা সংস্কার কমিশন  গঠন করা জরুরি।
মাহাবুব উদ্দিন খোকন বলেন, আমার জানা মতে, বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্ট  গত ২৪ বছর অর্থাৎ দুই যুগ যাবত দেশের শিক্ষার মানোন্নয়নে এবং শিক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করছে। তাই এই ট্রাস্টের প্রতিনিধিও এ কমিশনে অন্তর্ভুক্ত করতে হবে।
ছাত্রকল্যাণ ট্রাস্টের নির্বাহী পরিচালক সংক্ষেপে গত ২৪ বছরে ট্রাস্টের কার্যক্রম অনুষ্ঠানে তুলে ধরে বলেন, আজকের এই  শিক্ষা সংলাপের সুপারিশমালা আমরা শিক্ষা উপদেষ্টা এবং মাননীয় প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের নিকট তুলে ধররো।
  ট্রাস্টের নির্বাহী পরিচালক  প্রিন্সিপাল নূরে আলম তালুকদারের সঞ্চালনায়  এ সংলাপে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের  সাধারণ সম্পাদক ফারুক হাসান, বাংলাদেশ জাতীয়তাবাদী পেশাজীবী দলের সভাপতি এবং   বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্টের পরিচালক আরিফুল ইসলাম জিয়া ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার সম্পাদক এবং প্রকাশক ড. এম হেলাল প্রমুখ।