• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জাটকা নিধনের দায়ে নৌপুলিশের অভিযানে ১৩ জেলে আটক

প্রকাশ:  ৩০ মার্চ ২০২৪, ১২:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মার্চ মাস প্রায় শেষ পর্যায়ে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞার সময়। চাঁদপুরের ইলিশ অভয়াশ্রমে জাটকা সংরক্ষণে নদীতে সকল ধরনের মাছ ধরা নিষেধ। কিন্তু অসাধু জেলেরা আইন অমান্য করে প্রতিদিনই নদীতে নামছে এবং জাটকাসহ বিভিন্ন মাছ ধরছে। জাটকা রক্ষায় কোস্টগার্ড, নৌ পুলিশ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ প্রতিদিনই অভিযান পরিচালনা করছে। প্রশাসনের অভিযান এবং অসাধু জেলেদের জাটকা নিধন দুটোই চলছে। গত ২৪ ঘন্টার অভিযানে আরো ১৩ জেলেকে জাল নৌকাসহ আটক করা হয়েছে। গত ২৮ মার্চ সন্ধ্যা ৬টা ১০ মিনিট থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৬টা ১০ মিনিট পর্যন্ত চলে এই অভিযান।
হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার নেতৃত্বে নৌ পুলিশ ও চাঁদপুর সিনিয়র মৎস্য কর্মকর্তা যৌথ অভিযান পরিচালনা করে চাঁদপুর সদর মডেল থানাধীন পদ্মা ও মেঘনা নদী এলাকার বিভিন্ন স্থান হতে দুলাল গাজী (২৮), মোঃ রিয়াজ হোসেন (৫৫), সেলিম গাজী (৫৫), মোঃ বিল্লাল জমাদ্দার (৩৫),  আলম হোসেন (৩২) সাং-লক্ষ্মীপুর, ০৬নং ওয়ার্ড, লক্ষ্মীপুর ইউপি, থানা ও জেলা চাঁদপুরকে আটক করে। আটক আসামীদের কাছ থেকে ৫শ’ মিটার কারেন্ট জাল এবং ১টি ইঞ্জিন চালিত পুরাতন কাঠের তৈরি জেলে নৌকা জব্দ করা হয়। আটক ৫ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়।
২৯ মার্চ সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে চাঁদপুর সদর মডেল থানাধীন রাজরাজেশ^র ইউনিয়নস্থ মিনি কক্সবাজার নামক স্থানে মেঘনা নদী হতে গ্রেফতারকৃত আসামী মোঃ সোহেল রানা (২০), রাজু (১৯), মোঃ দেলোয়ার হোসেন (২২), রায়হান (১৯), মোঃ শরীফ হোসেন (২১), নোয়াব রাঢ়ী (২০), মোঃ জাহিদুল ইসলাম (১৯) সর্ব সাং-চার্লিবাঙ্গা উত্তরপাড়া, ৭নং ওয়ার্ড, থানা-মেঘনা, জেলা-কুমিল্লা এবং বাবু রাঢ়ী (২০), পিতা মৃত রফিক আলী রাঢ়ী, সাং-দুলারচর, ৫নং ওয়ার্ড, উপজেলা-সখিপুর, জেলা-শরীয়তপুর-এর হেফাজত হতে ৬শ’ মিটার কারেন্ট জাল, ২০০ পোনা জাল, ৫টি ইঞ্জিনচালিত পুরাতন কাঠের তৈরি জেলে নৌকা উদ্ধার পূর্বক জব্দ করা হয়। আটক ৮ জনের বিরুদ্ধে চাঁদপুর সদর মডেল থানায়  মৎস্য আইনে ২টি নিয়মিত মামলা রুজু করা হয়।

 

 

সর্বাধিক পঠিত