• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় আটক ৫২ জেলের ৩৮ জনের কারাদণ্ড

প্রকাশ:  ০৫ মার্চ ২০২৪, ১২:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর মেঘনা নদীর ইলিশ অভয়াশ্রমে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় আটক ৩৮ জেলেকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার কোস্টগার্ডের সহযোগিতায় নদীতে ব্যাপক অভিযান পরিচালনা করে জেলা টাস্কফোর্স। জাটকা নিধন প্রতিরোধে চাঁদপুর অভয়াশ্রমে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় আটক ৫২ জেলেদের মধ্যে ৩৮ জনকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড, ৩ জনকে ২ হাজার টাকা করে ৬ হাজার টাকা জরিমানা এবং অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১১ জেলেকে মুচলেকা রেখে ছেড়ে দেয় ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা ও আসাদুজ্জামান সরকার।
এসব তথ্য নিশ্চিত করে সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, সোমবার মধ্য রাত থেকে ভোর পর্যন্ত মেঘনা নদীতে জেলা প্রশাসন, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ যৌথভাবে অভিযান পরিচালনা করে। এ সময় নদীর হরিণা থেকে হাইমচরের মনিপুর, সাহেবগঞ্জ ও চরভৈরবী এলাকায় জাটকা ধরা অবস্থায় হাতেনাতে ৫২ জেলেকে আটক করা হয়।
তিনি আরও বলেন, একই সময় জব্দ করা হয় ২০ হাজার মিটার কারেন্ট জাল। জব্দকৃত কারেন্ট জাল পরবর্তীতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। অভিযানে সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম, ইলিশ প্রকল্পের সহকারী মৎস্য কর্মকর্তা এসএম মুশফিকুর রহমান, কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের চীফ পেটি অফিসার এম. সফিকুল ইসলামসহ কোস্টগার্ড সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।
উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস জাটকা রক্ষায় মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার নদীর অভয়াশ্রম এলাকায় মাছ ধরা নিষিদ্ধ। সেই সাথে জাটকাসহ সকল ধরনের মাছ নিধন, মজুদ, ক্রয়-বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারী জেলেদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডের বিধান রয়েছে।
তবুও আইন অমান্য করে একশ্রেণীর লোভী জেলে এখন প্রতিদিন নদীতে নামছে এবং মাছ ধরছে।

 

সর্বাধিক পঠিত