• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু লেখক পরিষদের আলোচনা সভা

বাংলাভাষাকে অগ্রাধিকার দিয়ে বঙ্গবন্ধুই প্রথম সংবিধান বাংলায় রচনা করেছেন

------ অধ্যাপক ড. মোহাম্মদ লোকমান হোসেন

প্রকাশ:  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২২ | আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৪
প্রেস বিজ্ঞপ্তি
প্রিন্ট

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু লেখক পরিষদ চাঁদপুর জেলা শাখার আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৬ ফেব্রুয়ারি সোমবার জোড়পুকুরস্থ মীর শপিং কমপ্লেক্সের তৃতীয় তলায় অরেঞ্জ বিডি কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নায়েমের সাবেক মহাপরিচালক ও পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জীববৈচিত্র সংরক্ষণের টিম লিডার, বঙ্গবন্ধু পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ লোকমান হোসেন। বঙ্গবন্ধু লেখক পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি সামীম আহমেদ খানের সভাপ্রধানে সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসাইনের সঞ্চালনায় প্রধান অতিথি অধ্যাপক ড. মোহাম্মদ লোকমান হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন। বাংলাভাষাকে প্রাধান্য দিয়ে বঙ্গবন্ধু সংবিধান বাংলায় রচনা করেছেন। তিনি আর বলেন, আমাদের এই ভাষার ইতিহাস অনেক দীর্ঘ। বিশে^ মোট ভাষার সংখ্যা ৭০৯৭টি, এর মধ্যে বাংলাদেশের অবস্থান ৭ম। আমরা আশা করি বাংলা ভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হবে অচিরেই। তিনি ভাষার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

আরো বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি কেএম মাসুদ, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল, লেখক ও গবেষক মুহম্মদ ফরিদ হাসান, সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিক, কবি ও লেখক মোখলেছুর রহমান ভূঁইয়া, সাদ আল আমিন, কবি ইকবাল পারভেজ, মহিলা বিষয়ক সম্পাদিকা ও চর্যাপদ সাহিত্য একাডেমীর সভাপতি নুরুন্নাহর মুন্নি ও কার্যকরী সদস্য রোটাঃ মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর লেখক পরিষদের সভাপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, চর্যাপদ সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা অ্যাডঃ মোঃ রফিকুজ্জামান রনি, সংগঠনের সহ-সভাপতি তবিবুর রহমান রিংকু, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আরিফ রাসেল, মহিলা বিষয়ক সম্পাদক আয়েশা আক্তার রুপা, কার্যকরী সদস্য কানিজ শিল্পী,  নাছরিন আক্তার প্রমুখ।

 

সর্বাধিক পঠিত