• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হাজীগঞ্জে ৪৫তম বিজ্ঞান মেলার উদ্বোধন ও পুরস্কার বিতরণ

তরুণ সমাজকে বিজ্ঞানমুখী করতে হলে বিজ্ঞানভীতি দূর করতে হবে : মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২৪, ০৯:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে হাজীগঞ্জে দু দিনব্যাপী (২৯ ও ৩০ জানুয়ারি) শুরু হয়েছে ৪৫তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ উপলক্ষে ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড, ৮ম বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান মেলার টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চাঁদপুর-৫ আসনের সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম।
উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২৯ জানুয়ারি সোমবার সকালে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম  বলেন, বিজ্ঞান অসাধ্যকে সাধন করে দিয়েছে। আমরা সময়কে জয় করেছি, দূরত্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছি। আমাদেরকে এগিয়ে যেতে হলে বিজ্ঞান ও প্রযুক্তিতে নিজের অবস্থানকে জানান দিতে হবে এবং আগামি দিনে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে আমাদেরকেও স্মার্ট হতে হবে।
তিনি বলেন, তরুণ সমাজকে বিজ্ঞানমুখী করতে হলে প্রথমে বিজ্ঞানভীতি দূর করতে হবে। যেমন করে শিশুরা নাচ ও গানের প্রতি আকৃষ্ট হয়, তেমনি বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি তাদেরকে আকৃষ্ট করতে হবে। আর বিজ্ঞানের প্রতি আগ্রহী করতে হলে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ছোট ছোট প্রতিযোগিতা করতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীলের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম ফারুক মুরাদ, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম জাহাঙ্গীর আলম।
সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহিদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৪টি স্টল ও শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা পরিদর্শন করেন অতিথিবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মির্জা শিউলী পারভীন মিলি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেহেদী হাসান মানিক, কৃষি কর্মকর্তা দিলরুবা খানম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌঃ জাকির হোসেন ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জাকির হোসেন সোহেল।
এছাড়া উপস্থিত ছিলেন হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আবু ছাইদ, কাঁকৈরতলা জনতা কলেজের অধ্যক্ষ মোঃ মনিরুল হক পাটওয়ারী, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ দেলোয়ার হোসেন, সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন টিটু, বলিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইকবাল হোসেনসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
মেলায় অংশগ্রহণ করে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ, দেশগাঁও ডিগ্রি কলেজ, ধড্ডা মোয়াজ্জেম হোসেন ডিগ্রি কলেজ, কাঁকৈরতলা জনতা কলেজ, বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ ও হাজীগঞ্জ মডেল সরকারি কলেজ, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ, বেলচোঁ কারিমাবাদ ফাজিল মাদ্রাসা, সুহিলপুর উচ্চ বিদ্যালয়, আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, শ্রীপুর উচ্চ বিদ্যালয়, জগন্নাথপুর হাজী এরশাদ মিয়া উচ্চ বিদ্যালয়, বোরখাল আদর্শ উচ্চ বিদ্যালয়, প্যারাপুর উচ্চ বিদ্যালয়, মালীগাঁও উচ্চ বিদ্যালয়, আল-কাউসার স্কুল।
এছাড়াও অলিপুর উচ্চ বিদ্যালয়, রামচন্দ্রপুর ভূঁইয়া একাডেমি, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, রামপুর উচ্চ বিদ্যালয়, নাসিরকোট উচ্চ বিদ্যালয়, পালিশারা উচ্চ বিদ্যালয়, ধড্ডা পপুলার উচ্চ বিদ্যালয়, বলিয়া উচ্চ বিদ্যালয়, বড়কুল রামকানাই উচ্চ বিদ্যালয়, বাকিলা উচ্চ বিদ্যালয়, বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়, টঙ্গীরপাড় হাটিলা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, পিরোজপুর উচ্চ বিদ্যালয়, বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় এন্ড কারিগরি কলেজ, ছালেহ আবাদ এমএন ফাজিল মাদ্রাসা, বেলচোঁ উচ্চ বিদ্যালয়, মেনাপুর বাদশা মিয়া উচ্চ বিদ্যালয়, আলবান্না বালিকা মাধ্যমিক বিদ্যালয় মেলায় অংশ নেয়।

 

সর্বাধিক পঠিত