• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মতলবে অবৈধভাবে খাল দখলদারদের বিরুদ্ধে অভিযোগ

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০২৪, ১২:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মতলব শহরের বাইপাস রোডের দক্ষিণ পাশ থেকে দশপাড়া রূপসী পল্লী এলাকা পর্যন্ত অবৈধভাবে খাল দখলে নিয়ে ভরাট করে বাড়ি-ঘর নির্মাণ করার অভিযোগ ওঠেছে। এতে খালের পানি চলাচল ব্যাহত হয়ে ৬০-৭০টি কৃষি নির্ভর পরিবারের জীবন হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেছে এলাকাবাসী।
অবৈধভাবে দখলদাররা হলো : দশপাড়া এলাকার মৃত আব্দুল আলী ফরাজীর ছেলে মোঃ খোরশেদ ফরাজী, ওছমান ফরাজীর ছেলে আবুল বাশার, মোঃ মনির হোসেন, আঃ মান্নান ফরাজী, মোঃ লিটন ফরাজী, মৃত আলী আর্শ্বাদ প্রধানীয়ার ছেলে দেলোয়ার প্রধানীয়া, মৃত আঃ হাকিম ছৈয়ালের ছেলে স্বপন ছৈয়াল ও সুমন ছৈয়াল।
ভুক্তভোগী এলাকাবাসী ও মোঃ ওমর আলী জানান, বিগত ২০১৯ সালের ১৫ নভেম্বর এলাকার প্রায় ৫৫জন কৃষকের স্বাক্ষরে লিখিত অভিযোগ করা হয়। ওই সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক বিষয়টি আমলে নিয়ে সহকারী কমিশনার (ভূমি) সরজমিনে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার জন্য চিঠি প্রেরণ করেন। যার প্রাপ্তি নং-৫৯৮।
ওই সময়ে সহকারী কমিশনার (ভূমি) চিঠির প্রাপ্তি নং-৮৭৩, তারিখ-২৭/১১/২০১৯। পরবর্তীতে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোঃ শাহজাহান খান খাল ভরাট করে অবৈধভাবে দখলদারদের বিরুদ্ধে ২০২২ সালের ১৬ জানুয়ারি প্রতিবেদন দাখিল করেন। বিএস-১৭৪নং নবকলস মৌজার ১নং খাস খতিয়ানভুক্ত ৪৪৪ দাগে রাস্তা শ্রেণিতে ০.৭২০০ একর ভূমি অবৈধভাবে খাল ভরাট করে ভূমির সাথে তাদের মালিকানা ভূমি সামিল করা রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেন।
তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) প্রতিবেদনের আলোকে অবৈধভাবে দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ নোটিস প্রেরণ করেন এবং উচ্ছেদের ব্যবস্থাগ্রহণের জন্যে প্রাপ্তি নং-২২৫৮, তারিখ-০৩/১২/২০২৩ তারিখে চিঠি প্রেরণ করেন। পরবর্তীতে বিগত ২০২৩ সালের ১২ ডিসেম্বর (প্রসেস নং-১০৪) অবৈধভাবে দখলদারদের সরকারি খালের উপর অবৈধ দখল ছেড়ে দিয়ে পানি প্রবাহ পূর্বের মতো অব্যাহত রাখার জন্য নোটিস প্রেরণ করেন। অন্যথায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সহকারী কমিশনার (ভূমি) লিটন চন্দ্র দে বলেন, সরকারি খাল অবৈধভাবে দখল ছেড়ে দেয়ার জন্য পত্র প্রেরণ করা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।