• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নতুন সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২৪, ১৩:৫২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই দিন বেলা তিনটায় এ অধিবেশন শুরু হবে। আজ সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশন আহ্বান করেছেন।
১৫ জানুয়ারি জাতীয় সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে অধিবেশন শুরু করতে রাষ্ট্রপতির এই আহ্বানের তথ্য জানানো হয়।
৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন ১০ জানুয়ারি। শপথ নেওয়ার ৩০ দিনের মধ্যে অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
সংসদের বৈঠকের প্রথম দিন নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া আওয়ামী লীগের সংসদীয় দল এবারও স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে মনোনয়ন দিয়েছে। সংবিধানের নিয়ম অনুযায়ী নতুন সংসদের প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দেবেন।
সরকারের বিরুদ্ধে আন্দোলনকারী বিএনপিসহ বিভিন্ন দল ও জোট দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছে। নির্বাচনে দুই–তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ।
এই সংসদে বিরোধী দল কে হবে, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। কারণ, আওয়ামী লীগ ২২৩টি আসন পেয়েছে আর ১১টি আসন পেয়েছে জাতীয় পার্টি (জাপা)। কিন্তু স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন ৬২ জন।
বিজয়ী স্বতন্ত্রদের ৫৮ জনই আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত। স্বতন্ত্ররাই জোটবদ্ধ হয়ে বিরোধী দলে বসবে কি না, এই আলোচনা রয়েছে। স্বতন্ত্রদের অনেকে বিরোধী দলের ভূমিকা নিতে আগ্রহী, এমন খবর সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে। তবে তাঁরা প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আছেন।
জাতীয় পার্টিও বিরোধী দলের ভূমিকা নিতে চায়। তারাও ক্ষমতাসীনদের ইঙ্গিতের অপেক্ষায়।