• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চরাঞ্চলের কৃষকদের দেয়া হলো ৭টি ট্রাক্টর ও ১টি পাওয়ার টিলার

প্রকাশ:  ২৪ ডিসেম্বর ২০২৩, ১২:১০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সদরে পদ্মা-মেঘনা নদীতে প্রায় ৫/৬টি বিশাল চরাঞ্চল রয়েছে, যেখানে অনাবাদি পড়ে আছে হাজার হাজার একর কৃষি জমি। মৎস্য আহরণ ও কৃষি আবাদ করেই এখানকার ৯০% লোকজন জীবিকা নির্বাহ করে। এসব চরে শত সহস্র একর জমি অনাবাদি রয়ে যায় বছর জুড়ে। দেশের খাদ্য উৎপাদনে চরাঞ্চলবাসী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যে কারণে সরকার তাদেরকে আধুনিক কৃষি যন্ত্রপাতির আওতায় আনতে শুরু করেছে।
এরই ধারাবাহিকতায় ২১ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের চরে অনাবাদি জমিগুলো চাষাবাদের জন্যে কৃষকদের মাঝে দেয়া ৭টি ট্রাক্টর ও ১টি পাওয়ার টিলার দ্বারা হাল চাষের কার্যক্রম উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রম উদ্বোধন করেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম নাজিম দেওয়ান।
উপজেলা পরিষদ চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, সরকার এ অঞ্চলের কৃষকদের সুবিধার জন্যে চরাঞ্চলে ৭টি ট্রাক্টর ও একটি পাওয়ার টিলার দিয়েছে, যাতে এক ইঞ্চি জমিও অনাবাদি না থাকে। সরকারের ঘোষণাকে বাস্তবায়নের জন্যে এ চরাঞ্চলের কৃষকদের মাধ্যমে তা দেয়া হয়েছে। এটার সুবিধা সকল কৃষক নেবে। ট্রাক্টর ও পাওয়ার টিলার যাতে যত্নে থাকে সেজন্যে তিনটি সমিতির মাধ্যমে এগুলো দেয়া হয়েছে।
এ সময় সদর উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) কর্মকর্তা হারুনুর রশিদ হীরা, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইফতেখার নাঈম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম, ইব্রাহীমপুর ইউনিয়ন পরিষদ  চেয়ারম্যান হাজী আবুল কাশেম খানসহ এলাকার তিনটি কৃষি সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত