• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বৃষ্টি নিয়ে এলো শীতের আমেজ

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ বাংলাদেশে আঘাত না করলেও তার প্রভাব পড়ছে বাংলাদেশে। চাঁদপুরসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলে ৬ ডিসেম্বর রাত থেকে চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। উপকূলভাগের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণটা একটু বেশি। বৃষ্টির কারণে শীতের আমেজ ছড়িয়েছে সারাদেশে। দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে।
আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, বৃষ্টির ধারা ৯ ডিসেম্বর শনিবার সকাল থেকে কমে আসতে পারে। রোববার মেঘমালা সরে গিয়ে রোদ্দুর ঝলমল দিন ফিরতে পারে। তবে তাপমাত্রা ক্রমেই কমতে কমতে জেঁকে বসবে শীত। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে। তাপমাত্রা ক্রমেই কমতে কমতে জেঁকে বসবে শীত। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে। রবিবারের পর থেকে ক্রমান্বয়ে তাপমাত্রা কমার সঙ্গে বাড়বে শীত।
এদিকে সারা দেশের বেশিরভাগ জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি ও শীতার্ত আমেজের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে আসে। শহরে একদিকে গণপরিবহন ছিল কম, অন্যদিকে ঢাকার নিম্নাঞ্চলে কিছু কিছু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে নিম্নআয়ের মানুষেরা। সরকারি অফিস-আদালত খোলা থাকায় সকাল থেকেই দুর্ভোগের কবলে পড়েন অফিসগামী মানুষ। নগরীতে বৃষ্টির কারণে ভোগান্তির শেষ ছিল না শিক্ষার্থী ও অভিভাবকদেরও।
আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আজ দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। ঢাকায় একদিনেই তাপমাত্রা কমেছে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসের তৃতীয় সপ্তাহে একটি শৈত্যপ্রবাহের কথা উল্লেখ করে তিনি বলেন, তৃতীয় সপ্তাহে মাঝারি মাত্রার একটি শৈত্যপ্রবাহ হতে পারে।
আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে বলেন, শুক্রবার ঢাকা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা দেখা গেছে। মিগজাউমের প্রভাবে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মধ্যাঞ্চলের জেলাগুলোর ওপর।
আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তর অন্ধ্র প্রদেশ ও তার কাছাকাছি উড়িষ্যা এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। মেঘ কেটে গেলে শীত পড়তে শুরু করবে। ৮ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সর্বাধিক পঠিত