• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মেঘনায় জেলের জালে ১০ কেজির কাতলমাছ

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০২৩, ০৮:৩৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর সদর উপজেলার আনন্দবাজার ও রাজরাজেশ্বর চর এলাকার মেঘনা নদীতে বিশাল আকৃতির ৪টি কাতল মাছ ধরা পড়েছে। একেকটা নদীর কাতল মাছের ওজন প্রায় ৮ থেকে ১০ কেজি। রোববার বেলা সাড়ে এগারোটার সময় চাঁদপুর শহর রক্ষাবাঁধের অদূরে মেঘনা নদীতে তরপুরচন্ডী এলাকার  জেলে ইসমাইলের সুতার জালে মাছগুলো ধরা পড়ে। এই মাছ বেলা বারোটার সময় বিক্রির জন্যে চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে আনলে এক নজর দেখতে ভিড় করে স্থানীয়রা। মুহূর্তের মধ্যে নিলাম হয় এবং ৩৫ হাজার টাকা মণ দরে প্রায় ৯ কেজি ওজনের কাতল মাছ ৮ হাজার টাকায় বিক্রি হয়ে যায়। মৎস্য আড়তদার ইউসুফ বন্দুকশী জানান, রোববার সকালে এই ঘাটের জেলেরা মেঘনা নদীতে ইলিশ ধরার জন্যে জাল ফেলেন। তাদের জালে পৃথক চারটি বড় বড় কাতল মাছ ধরা পড়ে।
জেলে ইসমাইল জানান, নদীতে ২২ দিনের অভিযানের পর তাদের ব্যবহৃত ইলিশ জালে মাঝে মধ্যে পাঙ্গাশ, আইড়, রুই-কাতল ও রিডা মাছ ধরা পড়ে। এবারও ব্যতিক্রম হয়নি। চাঁদপুর সদর উপজেলার মেঘনা নদীতে ইলিশের পাশাপাশি বেশ কিছু পাঙ্গাশ, আইড় মাছের পর নদীর কাতল মাছও পাওয়া গেল।
হাজী আবুল খায়ের গাজী মৎস্য আড়তের লোকজন বলেন, এসব মাছ ঘাটে আসলে প্রতিযোগিতামূলকভাবে ঘাটের বড় আড়তদারেরা কিনে নেন। স্থানীয়ভাবে এসব মাছের ক্রেতা কম।  বিক্রি করতে হলে মাছ কেটে ভাগ করে বিক্রি করতে হয়। নতুবা ঢাকা বা অন্য কোনো স্থানের বড় ব্যবসায়ী বা শিল্পপতিদের সঙ্গে ফোনে যোগাযোগ করে বিক্রি করা হয়।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, এ বছর ইলিশ অভিযান সফল হওয়ায় মাঝে মধ্যেই বিভিন্ন রকম বড় বড় মাছ জেলেদের জালে ধরা পড়ছে।

 

সর্বাধিক পঠিত