• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জাতীয় যুব দিবসের আলোচনায় জেলা প্রশাসক কামরুল হাসান

২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়বো

প্রকাশ:  ০২ নভেম্বর ২০২৩, ১২:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘স্মার্ট যুব, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে চাঁদপুরে জাতীয় যুব দিবস-২০২৩ পালন করা হয়েছে। দিবসটি উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা, যুব ঋণের চেক, সনদপত্র বিতরণ এবং ‘জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদকবিরোধী কর্মকাণ্ডে যুবকদের ভূমিকা’ শীর্ষক জনসচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১ নভেম্বর সোমবার সকালে ১০টায় জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে আশিকাটি যুব ভবনের হলরুমে জাতীয় এ দিবস পালনের কর্মসূচির আয়োজন করা হয়। চাঁদপুর জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবেদ শাহ্-এর সভাপ্রধানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।
জেলা প্রশাসক বলেন, আমাদের দেশের মানুষ দেশে সহজ কাজকে গুরুত্ব না দিয়ে বিদেশে গিয়ে কঠিন কাজকে প্রাধান্য দিচ্ছে। আমাদের দেশে যুবকদের জন্যে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করে রেখেছে সরকার। যুবকদের কাছে আমার একান্ত অনুরোধ, তোমরা হয়তো এখনো বাবার ঘাড়ে বসে খাচ্ছো, কিন্তু আগামী ৫-৭ বছর পর তো ঠিকই সংসারের দায়িত্ব তোমাদেরই নিতে হবে।
তিনি বলেন, যাদের নিজেদের জায়গা আছে তারা মাছ চাষসহ বিভিন্ন উদ্যোগ নিতে হবে। আমরা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়বো। ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় হবে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। বর্তমান সময়ের যুবকদের আবেগে গা ভসিয়ে দিলে চলবে না, আরো সচেতন হতে হবে। নিজেকে স্বাবলম্বী করতে হবে। সাড়ে ১৬ কোটি মানুষের তো আর সরকারি চাকরি হবে না। কিছু সংখ্যক মানুষের হবে। অন্যদের হতে হবে উদ্যোক্তা, শিক্ষক, চিকিৎসক, প্রবাসী, কৃষিজীবী, শ্রমিকসহ অন্যান্য পেশাজীবী। তিনি বলেন, আমাদের দেশে অনেক উন্নয়ন হয়েছে। দক্ষতা বৃদ্ধি করার জন্যে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। তাই সে দক্ষতাকে যুবকরা কাজে লাগাতে হবে। অপার সম্ভাবনাময় যুবশক্তিকে ব্যবহার করে বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। এ লক্ষ্য অর্জনে সরকার যুবদের কর্মসংস্থানের জন্যে যুগোপযোগী প্রশিক্ষণ, ঋণ প্রদানসহ কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করেছে।
কম্পিউটার প্রশিক্ষক আহসান উদ্দিন সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার শ্রীমা চাকমা, উপজেলা নির্বাহী অফিসার শাখাওয়াত জামিল সৈকত প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি কো-অর্ডিনেটর কফিল উদ্দিন। প্রশিক্ষণার্থীদের মাঝে বক্তব্য রাখেন মোমিন বকাউল।
দিবসটি উপলক্ষে ১৩ জন শিক্ষার্থীর মাঝে যুব ঋণের চেক বিতরণসহ বিভিন্ন মেয়াদী কোর্সে উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সিয়াম প্রধানীয়া ও গীতা পাঠ করেন সুব্রত সেন। অনুষ্ঠান শুরুর পূর্বে একটি র‌্যালি বের হয়।

সর্বাধিক পঠিত