• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

লাইব্রেরী থেকে জামায়াতের বিপুল বই জব্দ

হাজীগঞ্জে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে জামায়াতের বই বিতরণ!

প্রকাশ:  ৩০ অক্টোবর ২০২৩, ১১:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হাজীগঞ্জের ৭নং বড়কুল পশ্চিম ইউনিয়নের রামচন্দ্রপুর কাসেমিয়া সিদ্দিকীয়া ফাযিল মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে মাদ্রাসার এমপিওভুক্ত শিক্ষক মোঃ মিজানুর রহমান জামায়াতের বই বিতরণ করেছেন। ২৯ অক্টোবর রোববার সকালে ৭ম শ্রেণিতে এই কার্যক্রম পরিচালনা করেন। খবর পেয়ে পুলিশ গিয়ে বিতরণকৃত বইগুলো জব্দ করে।
এই শিক্ষক জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে সম্পৃক্ত বলে স্থানীয়রা জানিয়েছেন। তিনি দীর্ঘ ২২ বছর যাবৎ ওই মাদ্রাসায় শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামের মৃত খলিলুর রহমানের ছেলে।
খোঁজ নিয়ে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে হাজীগঞ্জ থানা পুলিশ বিষয়টি জানতে পেরে ওসি মুহাম্মদ আব্দুর রশিদ মাদ্রাসায় উপস্থিত হয়ে বিতরণকৃত বইগুলো জব্দ করেন এবং অধ্যক্ষ মোহাম্মদ শামসুদ্দিনসহ জব্দকৃত বইগুলো উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ মেহেদী হাসান মানিকের কাছে নিয়ে যান।
এ সময় উপজেলা মাধ্যমিক কর্মকর্তা একেএম জাহাঙ্গীর আলম, হাজীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। পরে ওই শিক্ষক ও অধ্যক্ষের দেয়া তথ্যমতে হাজীগঞ্জ বাজারস্থ রজনীগন্ধা মার্কেটে ইসলামীয়া লাইব্রেরি থেকে জামায়াতে ইসলামী সংশ্লিষ্ট প্রায় ৫শ’ পিচ বই জব্দ করা হয়।
জব্দকৃত বইগুলোর মধ্যে পাকিস্তানী নাগরিক জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা সাইয়েদ আবুল আলা মওদুদীর লেখা ইসলামী আন্দোলনের প্রাথমিক পুঁজি, নামাজ রোজার হাকিকত, জামায়াতে ইসলামের গঠনতন্ত্রসহ অন্যান্য বই রয়েছে।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষক কর্মকর্তা একেএম জাহাঙ্গীর আলম বলেন, শিক্ষকের অপকর্মের জন্যে তিনি নিজে দায়ী থাকবেন এবং প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে।
মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও বড়কুল পশ্চিম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবুল হাসেম জানান, জামায়াতে ইসলামী নিষিদ্ধ সংগঠন। এই শিক্ষা প্রতিষ্ঠানে কিভাবে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ করা হলো, এর কঠিন শাস্তি হবে।
জামায়াত ইসলামী সংশ্লিষ্ট বই জব্দের বিষয়টি নিশ্চিত করে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আব্দুর রশিদ জানান, গোপন সংবাদের সূত্র ধরে মাদ্রাসা ও লাইব্রেরী থেকে বইগুলো জব্দ করা হয়েছে।