• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ট্রলারসহ ৮৭ জেলে আটক

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০২৩, ১১:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ৮৭ জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে বিপুল জাল, ৪৫২ কেজি ইলিশ ও ২৭টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। উপজেলা টাস্কফোর্স ও নৌ পুলিশের পৃথক অভিযানে আটক ৮৭ জেলের মধ্যে ৮৩ জেলেকে নৌ পুলিশ এবং ৪ জেলেকে আটক করেছে সদর উপজেলা টাস্কাফোর্স। ২৫ অক্টোবর বুধবার দুপুরে এ তথ্য জানান চাঁদপুর সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামরুজ্জামান।
তিনি বলেন, গত ২৪ ঘন্টায় চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশ অভয়াশ্রমে নৌ পুলিশের অভিযানে ৮৩ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ২৭জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও ৪ জেলেকে ১ হাজার টাকা করে জরিমানা করা হয় এবং ১৪ জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে পরিবারের জিম্মায় ছেড়ে দেয়া হয়। বাকি ৩৮ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।
এসব ঘটনায় মামলা হয়েছে ১৫টি, কারেন্ট জাল জব্দ হয়েছে ২০ লাখ মিটার, ইলিশ জব্দ হয়েছে ৪৫২ কেজি ও মাছ ধরার নৌকা ২৭টি। জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে বলে জানান ওসি।
এদিকে চাঁদপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় চাঁদপুর সদর টাস্কফোর্সের অভিযানে ৪ জেলেকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতে তাদেরকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন।
এছাড়াও ৫ হাজার মিটার কারেন্ট জাল ও ১টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। অভিযানে কোস্টগার্ড ও নৌ পুলিশের পৃথক দল সহযোগিতা করে।

 

সর্বাধিক পঠিত