• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর থেকে লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২৩, ১১:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বঙ্গোপসাগরের সৃষ্ট ঘূর্ণিঝড় হামুন ক্রমশ উপকূলের দিকে প্রবল বেগে এগিয়ে আসতে থাকায় এবং এটির তীব্রতা বাড়তে থাকায় ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় চাঁদপুর থেকে লঞ্চসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ২৪ অক্টোবর মঙ্গলবার বিকেল ৫টায় বিষয়টি নিশ্চিত করেন চাঁদপুর নদীবন্দর কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন।
বিআইডব্লিউটিএ চাঁদপুর কার্যালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ইতিমধ্যে ঘূর্ণিঝড় হামুনের জন্যে ৭ নম্বর মহাবিপদ সংকেত জারি করে ফেলেছে। আর এই ৭ নম্বর মহাবিপদ সংকেতের মানে হচ্ছে বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। এতে ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার হতে ১১৭ কিলোমিটারের বেশি হতে পারে। ২৫ অক্টোবর বুধবার দুপুর ১২টার মধ্যে অথবা পরবর্তীতে মধ্যরাতের ভেতর যে কোনো সময় ঝড়টি উপকূলে আঘাত হানতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বামদিকে রেখে উপকূল অতিক্রম করবে।
গতকাল চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, আতঙ্ক বাড়ায় ছোট-বড় সকল লঞ্চ চলাচল আরও আগে থেকেই বন্ধ রাখা হয়েছে।
এ বিষয়ে বিআইডব্লিউটিএ চাঁদপুরের উপ-পরিচালক মোঃ শাহাদাত হোসেন বলেন, প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’-এর কারণে চাঁদপুর নদীবন্দর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা-চাঁদপুর, চাঁদপুর-নারায়ণগঞ্জ, ঢাকা-চাঁদপুর ভায়া শরিয়তপুর, মজু চৌধুরীর হাট (লক্ষ্মীপুর), ইলিশাঘাট (ভোলা) নৌ-পথের সকল ধরনের লঞ্চ ও সি-ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও সকল নৌযানকে সতর্ক থেকে নদী তীরবর্তী নিরাপদ স্থানে আসতে বলা হয়েছে। উল্লেখ্য, চাঁদপুর নৌরূট হতে ছোট-বড় ২৪টি লঞ্চ নিয়মিত চলাচল করে থাকে।

সর্বাধিক পঠিত