• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সাংবাদিকদের সাথে মতবিনিময় ও মুখোমুখি অনুষ্ঠানে ড. সেলিম মাহমুদ

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২৩, ১২:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 বাংলাদেশ আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার, এটি কোনো দলীয় ইশতেহার নয়, এটি জাতির ইশতেহার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এবং আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার কমিটির সদস্য সচিব ড. সেলিম মাহমুদ। শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে চাঁদপুর রিসোর্ট অ্যান্ড রেস্টুরেন্টে চাঁদপুরের দৈনিক পত্রিকার সম্পাদকসহ সিনিয়র সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এবং একইদিন রাতে চাঁদপুর প্রেসক্লাবে ‘সাংবাদিকদের মুখোমুখি ড. সেলিম মাহমুদ’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি একাধারে জাতির পিতা, অন্যদিকে এই দেশের প্রতিষ্ঠাতা। আওয়ামী লীগ হলো একমাত্র রাজনৈতিক দল যে দল এই রাষ্ট্র স্বাধীন করেছে। বাংলাদেশে অনেক নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে, তবে বাংলাদেশ আওয়ামী লীগ অন্য ৮-১০টি রাজনৈতিক দলের মতো নয়। আওয়ামী লীগকে অন্যান্য রাজনৈতিক দলের সাথে মিলানো ঠিক হবে না। কারণ বাংলাদেশ আওয়ামী লীগ এই রাষ্ট্রের জন্ম দিয়েছে। আজকে রাষ্ট্রের নিরাপত্তা ও উন্নয়নের জন্যে আওয়ামী লীগ যা যা করছে তা একটি ইতিহাস। স্বাধীনতা থেকে শুরু করে বাঙালি জাতির যতো অবদান ও সাফল্য তার সবকিছুই আওয়ামী লীগের কারণে হয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার এটি কোনো দলীয় ইশতেহার নয় কিংবা শুধুমাত্র নির্বাচনী ইশতেহারই নয়, এটি বাঙালি জাতির ইশতেহার। এজন্যে আমরা গণবিজ্ঞপ্তির মাধ্যমে সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ এবং কমিউনিটি লিডারদের কাছে আওয়ামী লীগের কাছে তাদের কী প্রত্যাশা, তারা কী ধরনের ইশতেহার দেখতে চায় সেটি জানতে চেয়েছি এবং আমরা বিপুল সাড়াও পাচ্ছি সমাজের প্রতিটি জায়গা থেকে। মানুষের ব্যাপক আগ্রহ রয়েছে এবং মানুষ জানে আওয়ামী লীগই এই জাতিকে কিছু দিতে পারে। সবাই জানে বাঙালির পরিচয় পরিবর্তন হয়েছে পিতার মাধ্যমে, আর ভাগ্যের পরিবর্তন হয়েছে কন্যার মাধ্যমে। আজ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ যতো ইশতেহার দিয়েছে তা তাদের নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন করেছেন। সেসব ইশতেহারে আমাদের নেত্রী জাতির জন্যে কী কী করবেন তা প্রত্যেকটি বিষয় উল্লেখ করেছেন। আমাদের প্রতিটি ইশতেহার পাঁচ বছরভিত্তিক নয়, দীর্ঘমেয়াদি প্রজ্ঞাপন থাকে এবং আমরা প্রত্যেকটি প্রতিপালন করি। আসন্ন নির্বাচনে ইশতেহারের নতুনত্ব হলো শেখ হাসিনার ২০৪১ সাল ও ১০০ বছরের যে ডেল্টা প্ল্যান বাংলাদেশকে একটি কল্যাণকামী রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার তার স্বপ্ন এবং প্রত্যয়। আমাদের উন্নয়নগুলো একসময় ও নিষ্কণ্টক হওয়ার জন্যে আমাদের ইশতেহারে ব্যাপক পরিকল্পনা থাকবে। ২০৪১-এর যে লক্ষ্য তাদের সুচারুভাবে বাস্তবায়ন হয় এবং ১০০ বছরের ডেল্টা প্ল্যানের আওতায় যে সকল পরিকল্পনা রয়েছে সেগুলো প্রত্যেকটি ক্ষেত্রে যেনো সফল হতে পারি, বাংলাদেশকে সত্যিকার অর্থে একটি রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে পারি সে বিষয়টি ইশতেহারে দিকনির্দেশনা থাকবে। ইশতেহারে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো নতুন প্রজন্মের জন্যে কর্মসংস্থান। বিশেষ করে তরুণরা যাতে সত্যিকার অর্থেই রাষ্ট্রের উপকারটা পায়, তারা যেনো কল্যাণকামী রাষ্ট্রের বেনিফিট পায় তা নিশ্চিত করা হবে।
তিনি আরো বলেন, আমি বাই চান্স রাজনীতিতে আসিনি, এসেছি বাই চয়েজ। দীর্ঘ ৩৮ বছরের রাজনৈতিক ক্যারিয়ারের ফসল আজকের সেলিম মাহমুদ। এ সময় তিনি গত ১৫ বছরে আওয়ামী লীগের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরেন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নৌকায় ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেষ হাসিনাকে জয়যুক্ত করার আহ্বান জানান।
চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহর সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুব আলম, ঢাকা সেন্ট্রাল ওমেন্স কলেজের অধ্যক্ষ মোহাম্মদ শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান হাতেম, কচুয়া প্রেসক্লাবের সভাপতি প্রিয়তোষ পোদ্দার ও সাধারণ সম্পাদক জিশান আহমেদ নান্নু, সাবেক সভাপতি রাকিবুল হাসান, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য শওকত তুহিন ও কচুয়া উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মোঃ সালাউদ্দিন সরকার।
দৈনিক শপথের সম্পাদক ও প্রকাশক কাদের পলাশের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত, দৈনিক মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক গিয়াসউদ্দিন মিলন, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, দৈনিক সংবাদের সম্পাদক ও প্রকাশক আব্দুর রহমান, দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটোয়ারী, দৈনিক চাঁদপুর দর্পণের ভারপ্রাপ্ত সম্পাদক শরীফ চৌধুরী, দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি শাহাদাত হোসেন শান্ত, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি আলম পলাশ, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, দৈনিক প্রিয় চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক বোরহান উদ্দিন ডালিম, দৈনিক আদিবাংলার সম্পাদক ও প্রকাশক মোঃ আরিফ রাসেল, দৈনিক চাঁদপুরের ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুম, দৈনিক শপথ পত্রিকার নির্বাহী সম্পাদক ওয়াদুদ রানা, বার্তা সম্পাদক নজরুল ইসলাম আতিক ও মফস্বল সম্পাদক বিল্লাল ঢালী।

প্রেসক্লাবে সাংবাদিকদের মুখোমুখি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সাবেক সাধারণ সম্পাদক জিএম শাহীনসহ অর্ধশতাধিক সাংবাদিক।