• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিতর্ক আমাদের সাম্প্রদায়িকতা থেকে মুক্তি দেয় : শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর ডিবেট মুভমেন্টের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাবুরহাটস্থ ড্যাফোডিল স্কুল এন্ড কলেজের ইউনুছ খান অডিটোরিয়ামে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।
তিনি তাঁর বক্তব্যে বলেন, সিডিএম-এর মাধ্যমে যারা বিতার্কিক তৈরি হলেন, সামনের দিনগুলোতে আমাদের এই দক্ষতা নিয়ে সামনের দিকে আরো এগিয়ে যাওয়ার সুযোগ আছে। সেই সুযোগগুলোকে আমাদের কাজে লাগাতে হবে। তিনি বলেন, কথা বলতে পারা একটি দক্ষতা। যেমন-নিজেকে প্রকাশ করতে পারা, নিজের ভাব প্রকাশ করতে পারা, অন্য আরেকজন মানুষের সামনে মনের ভাব আদান প্রদান করতে করা, আমি যা বোঝাতে চাই তা সঠিকভাবে বোঝাতে পারা। যোগাযোগ স্থাপনের দক্ষতা বর্তমানে বিশে^র সবচাইতে বড় দক্ষতা। এছাড়াও সুস্থ চিন্তার দক্ষতাসহ আরো ক’টি দক্ষতা বিতর্ক থেকে শেখা যায়।
তিনি উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, একই কথা দিয়ে কারো মন জয় করা যায় আবার সেই কথা একটু ভিন্ন আঙ্গিকে প্রকাশ করে করো মনও ভাঙ্গা যায়। যারা বিতর্ক করে তাদের ভাষার দক্ষতা রয়েছে, তারা ভাষাকে সঠিক ব্যবহার করতে জানেন।
তিনি উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কথার জাদু দিয়ে সকলকে একত্রিত করতে পেরেছেন এবং জাতি ও একটি দেশ উপহার দিয়েছেন।
তিনি আরও বলেন, পরমতসহিষ্ণুতা একটি মানুষকে অনেক শ্রদ্ধাশীল করে, সাম্প্রদায়িকতা থেকে মুক্তি দেয়। বিতর্ক থেকে আমরা পরমতসহিষ্ণুতা ও যুক্তিবাদী হয়ে গড়ে উঠতে শিখি।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়াম্যান জাহিদুল ইসলাম রোমান, ড্যাফোডিল ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. মোঃ নাদির বিন আলী প্রমুখ।

 

সর্বাধিক পঠিত