• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে একই স্টাইলে শিক্ষা প্রতিষ্ঠানে চুরির হিড়িক

প্রকাশ:  ১৫ আগস্ট ২০২৩, ২০:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গ্রিল কেটে প্রায় একই স্টাইলে ফরিদগঞ্জে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে এবং এক সাংবাদিকের বাড়িতে চুরির ঘটনা ঘটেছে। এর মধ্যে উপজেলা সদরের ফরিদগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষের ভেতরের আলমিরা ভেঙ্গে প্রায় সাড়ে তিন লাখ টাকা নিয়ে যায় চোরের দল। তবে অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে তেমন বেশি কিছু নিতে পারে নি।
জানা গেছে, ১২ আগস্ট শনিবার গভীর রাতে ফরিদগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষের জানালার গ্রীল কেটে চোরের দল ভেতরে প্রবেশ করে তিনটি স্টিলের আলমিরা এবং টেবিলের ড্রয়ার ভেঙ্গে তছনছ করে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলেয়া বেগম জানান, ১৩ আগস্ট রোববার সকালে তিনি তার কক্ষের দরজা খুলে ভিতরের জিনিসপত্র তছনছ অবস্থায় দেখতে পান। তার টেবিলের সকল ড্রয়ার ভাঙ্গা ও খোলা ছিল। তিনটি আলমিরা খোলা অবস্থায় ছিল। আলমিরার ভেতর থেকে বিভিন্ন ফান্ডের প্রায় সাড়ে তিন লাখ টাকা চুরি হয়।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাইফুল ইসলাম রিপন জানান, প্রধান শিক্ষকের কক্ষসহ বাইরের সকল কিছুই অক্ষত রয়েছে। কিন্ত কক্ষের ভিতরের জানালার গ্রিল কাটা অবস্থায় আমরা দেখতে পাই। রোববার সকালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে বলে তিনি নিশ্চিত করেন।
একই রাতে ফরিদগঞ্জ বালিকা উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়েরও সিঁড়ির কক্ষের জানালার গ্রীল কেটে চোরের দল ভিতরে প্রবেশ করে প্রধান শিক্ষকের কক্ষের তালা ভেঙ্গে একই কায়দায় আলমিরা ভেঙ্গে জিনিসপত্র তছনছ করে। আলমিরায় থাকা দুটি ল্যাপটপ বিদ্যালয়ের এক কোণে পাওয়া যায়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম রাব্বানী বলেন, চোরের দল হয়তবা অর্থের লোভে এসেছিলো। কিন্তু টাকা না পাওয়ায় আর কোনো কিছুতেই হাত দেয় নি।
এসএমসির সভাপতি মোশারফ হোসেন নান্নু বলেন, চোরের দল টার্গেট করেই চুরি করতে এসেছে, আলামতে তা বলে। তারা আলমিরার জিনিসপত্র তছনছ করলেও কোনো কিছুই নেয় নি। ল্যাপটপ দুটি আলমিরা থেকে নিয়ে বিদ্যালয়ের সিঁড়ির এককোণে ফেলে রাখে। একই স্থানের দুটি শিক্ষা প্রতিষ্ঠানে এক রাতে চুরির ঘটনায় আমরা আতঙ্কিত।
একই রাতে উপজেলার চরদুঃখিয়া পূর্ব ইউনিয়নের পূর্ব আলোনিয়া গ্রামে চুরির ঘটনা ঘটে। স্থানীয় ইউপি সদস্য বোরহান উদ্দিন তার নিশ্চিত করেছেন।
এদিকে উপজেলার লতিফগঞ্জ মাদ্রাসাতেও একই কায়দায় চুরি হয়েছে। মাদ্রাসার সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন জানান, শুক্রবার রাতে মাদ্রাসা জানালার গ্রিল কেটে চোরের দল আলমিরা থেকে নগদ কিছু অর্থ চুরি করে। তবে মাদ্রাসার নৈশপ্রহরী জেগে উঠে চুরির ঘটনা দেখতে পেলেও কাউকে দেখতে পায়নি। রোববার সকালে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
অন্যদিকে ১২ আগস্ট শনিবার রাতে ফরিদগঞ্জ প্রেসক্লাবের সদস্য ও দৈনিক আমার সংবাদের অনলাইন এডিটর আতাউর রহমান সোহাগের গ্রামের বাড়ি ফরিদগঞ্জ পৌর এলাকার পশ্চিম বড়ালি গ্রামের পণ্ডিত বাড়িতে চুরির ঘটনা ঘটে। সাংবাদিক সোহাগের ছোট ভাই সোহেল হোসেন জানান, দুপুরের খাবার পর্যায়ক্রমে সে এবং তার ছোট ভাই এবং মা খান। খাওয়ার কিছুক্ষণ পর থেকেই তাদেরকে ঘুমে আছন্ন করে ফেলে।
রাত প্রায় দুইটার দিকে হঠাৎ বিকট শব্দে তিনি জেগে উঠেন। এ সময় তিনি ঘরের দুটি দরজাই খোলা দেখতে পান। কিছু না বোঝায় তিনি দরজা বন্ধ করে ঘুমিয়ে পড়েন। পরে সকালে ঘুম থেকে উঠে দেখতে পান তাদের বসত ঘরের একটি জানালার গ্রিল কাটা। দরজার মধ্যে তালা নেই। দরজার চাবি এবং ছোট ভাই শামীমের ম্যানিব্যাগ বাড়ি থেকে দূরে খুঁজে পান। তবে চোরের দল তেমন কিছুই নিতে পারে নি। তারা ধারণা করছেন, দুপুরের খাবারের সাথে কে বা কারা নেশা জাতীয় কিছু মিশিয়ে চুরি করে। পুলিশ রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে যাওয়ার পর অসুস্থ হয়ে পড়া মা ও দুই ভাই ফরিদগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে চিকিৎসা নিয়েছেন।
এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আঃ মান্নান জানান, চুরির সংবাদ পেয়ে শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল স্থানেই পুলিশ গিয়েছে। শনিবার রাতে প্রচুর বৃষ্টি হওয়ায় চোরের দল চুরির ঘটনা ঘটনায়। আমরা বিষয়টি তদন্ত করছি। তিনি আরো বলেন, চুরিসহ অপরাধ রোধে জনপ্রতিনিধিদের আরো সক্রিয় হতে হবে। এলাকার চিহ্নিত অপরাধীদের তালিকা তৈরি করে পুলিশকে সহযোগিতা করা উচিত।

সর্বাধিক পঠিত