• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী

প্রকাশ:  ০৫ আগস্ট ২০২৩, ১২:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী। শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার ভাই, বাংলাদেশের আধুনিক ফুটবলের অন্যতম পথিকৃৎ এবং আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন শেখ কামাল।
তিনি আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগে ক্রিকেট এবং স্পার্স ক্লাবের হয়ে প্রথম বিভাগে বাস্কেটবলও খেলতেন। একজন ক্রীড়া সংগঠক ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন শেখ কামাল।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামাল ঢাকা থিয়েটার এবং লোকগানের মিউজিক্যাল ব্যান্ড দল স্পন্দন শিল্প গোষ্ঠীরও একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। শেখ কামাল ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন এবং যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানীর এডিসির দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীন হবার পর তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন এবং লেখাপড়ায় মনোযোগ দেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।
১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে পরিবারের অধিকাংশ সদস্যসহ মর্মান্তিক হত্যাকাণ্ডের শিকার হয়ে শেখ কামালের ঘটনাবহুল জীবনের সমাপ্তি ঘটে।
জেলা প্রশাসনের কর্মসূচি :
শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মদিন উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে আজ নানা কর্মসূচি উদ্যাপিত হবে। কর্মসূচি : আজ সকাল সাড়ে নয়টায় চাঁদপুর স্টেডিয়াম ভিআইপি প্যাভিলিয়নের সামনে নির্মিত মঞ্চে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০টায় একই স্থানে শেখ কামালের জীবনী নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান, সকাল ১১টায় স্টেডিয়ামে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক গাছের চারা বিতরণ কার্যক্রম উদ্বোধন, সোয়া ১১টায় একই স্থানে প্রীতি ফুটবল ম্যাচ এবং সর্বশেষ সুবিধাজনক সময়ে শেখ কামালের রুহের মাগফেরাত কামনা করে কোরআন খতম ও বিশেষ দোয়ার আয়োজন। এছাড়া প্রত্যেক উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাগণের তত্ত্বাবধানে জাতীয় কর্মসূচির আলোকে দিবসটি উদ্যাপন করা হবে।

সর্বাধিক পঠিত