• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজে ফল উৎসব

প্রকাশ:  ২৮ জুলাই ২০২৩, ০০:৪৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘নিয়মিত খাবো দেশী মৌসুমী ফল-বাড়াবো মনোবল, শিক্ষিত জাতি হয়ে থাকবো সুস্থ সবল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ, চাঁদপুরে জাঁকজমকপূর্ণভাবে উদ্যাপিত হয়েছে ফল উৎসব। গতকাল বৃহস্পতিবার সকালে কলেজ ক্যাম্পাসে কলেজের অধ্যক্ষ মোঃ জামশেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ফল উৎসবে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর প্রেসক্লাসের সভাপতি এএইচএম আহসান উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ফ্যামিলি চাঁদপুর-এর সিনিয়র অ্যাসিস্টেন্ট ডিরেক্টর মোঃ রুবেল খান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ নূর খান, কলেজের সহকারী উপাধ্যক্ষ মো. ফয়সাল আহম্মেদ ফরাজী। আলোচনা সভার শুরুতেই অতিথিবৃন্দ ফল উৎসবের প্রতিটি স্টল পরিদর্শন করেন।
এতে স্টল নিয়ে অংশগ্রহণ করে ২০২২-২৩ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণির বিজ্ঞান বালক-১, বিজ্ঞান বালক-২, বিজ্ঞান বালিকা-১, বিজ্ঞান বালিকা-২, মানবিক বালক, মানবিক বালিকা-১, বালিকা-২ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ। ফল উৎসবে আম, জাম, লিচু, কাঁঠাল, জামরুল, কলা, তালশাঁস, আনারস, পেপের মতো মৌসুমী ফলসহ দেশি প্রায় ৩০ রকমের ফলের বৈজ্ঞানিক নামসহ মোট ৮টি স্টলে প্রদর্শনী হয়। এছাড়া সকল ফলের সঙ্গে পরিচয় করানো হয় এবং কোন ফলের কী কী উপকারিতা তা অতিথিদের কাছে তুলে ধরা হয়।
অনুষ্ঠানে পৌরনীতি বিভাগের প্রভাষক রাবেয়া আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে প্রেসক্লাব সভাপতি বলেন, সুস্থ থাকতে ফল খাওয়ার কোনো বিকল্প নেই। এ ধরনের আয়োজনে আমরা শেকড়কে খুঁজে পাই। এসব আয়োজন বাঙালির পরিচয় বহন করে। এ ধরনের ফল উৎসব শিক্ষার্থীদের ফল খেতে এবং সুস্থ জীবন লাভে উৎসাহিত করবে এবং শিক্ষার্থীরা আনন্দিত হবে। শিক্ষার্থীদের শিক্ষার পাশাপাশি সমাজকে সচেতন করাও আমাদের দায়িত্ব। ড্যাফোডিল কলেজের এই ধরনের উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা করছি।
সভাপতির বক্তব্যে বলেন, সুস্থ ও সুন্দর জীবনের জন্য প্রাকৃতিক ফল খাওয়ার বিকল্প নেই। দেশের বাজারে অসাধু ব্যবসায়ীরা ফলে ফরমালিন ব্যবহার করে। সেগুলো বাজার থেকে কিনে আমরা খাই। যা আমাদের এবং আমাদের সন্তানদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি রয়েছে। দেশ থেকে অনেক ফল হারিয়ে যাচ্ছে। দেশীয় ফল গাছ বেশি করে লাগাতে হবে। এছাড়াও বিশেষ অতিথিগণ তাদের বক্তব্যে ফলের গুরুত্ব তুলে ধরেন।
পরিশেষে ফল উৎসবে অংশগ্রহণকারী স্টল থেকে ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জনকারীসহ সকলকে শুভেচ্ছা স্মারক প্রদানের মধ্য দিয়ে সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের আহ্বায়ক এবং পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক দীপক কুমার চক্রবর্তী সমাপ্তি ঘোষণা করেন।

সর্বাধিক পঠিত