• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শাহ্তলী জিলানী চিশতী কলেজের প্রতিষ্ঠাতা

শিক্ষাবিদ এটি আহমেদ হোসাইন রুশদীর ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ:  ২০ জুন ২০২৩, ১০:২৭
স্টাফ রিপোর্টার
প্রিন্ট

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের কৃতী সন্তান শাহতলী নিবাসী বিশিষ্ট শিক্ষাবিদ বহু প্রতিষ্ঠানের রূপকার শাহ্তলী জিলানী চিশতী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মরহুম মাওলানা এটি আহমেদ হোসাইন রুশদীর আজ ২০জুন মঙ্গলবার ৪৮তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৭৫ সালের এই দিনে ঢাকার হলি ফ্যামিলি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
জানা গেছে, দেশবরেণ্য এ শিক্ষাবিদের মৃত্যুবাষিকী উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ১০টায় শাহতলী জিলানী চিশতী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যৌথভাবে বিভিন্ন কর্মসূিচ পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কোরআন খতম, মরহুমের কবর জিয়ারত, কলেজ মিলনায়তনে মিলাদ মাহফিল ও স্মরণসভা।
স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ মাসুদুর রহমান নান্টু। সভাপতিত্ব করবেন দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সোহেল রুশদী।
অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ, শিক্ষকবৃন্দ, গভর্নিংবডি, ম্যানেজিং কমিটি, সুধীজন, জনপ্রতিনিধি ও শিক্ষার্থীগণকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ।
জানা গেছে, মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী এজিবিতে উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে চাকরি করেন। শিক্ষা প্রসারে নিজের বহু অর্থ, সম্পদ ও জমি দান করেছেন।
শিক্ষা বিস্তারে অবদান রাখায় ওই সময় সরকার তাকে গোল্ড মেডেল ও রুশদী উপাধিতে ভূষিত করেন।
তিনি শাহতলী কামিল মাদরাসা, শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী দাখিল মাদ্রাসা, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর শাহতলী যোবাইদা সরকারি (বালিকা) প্রাথমিক বিদ্যালয়, হামানকর্দ্দিতে শাহতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাপানিয়া রুশদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মেনাপুর আগরজান সরকারি প্রাথমিক বিদ্যালয়, সেনগাঁও মাধ্যমিক বিদ্যালয়, লাকসাম উচ্চ বিদ্যালয় ও ঢাকার দক্ষিণ মুহসেন্দী বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
এছাড়াও শাহ্তলী অঞ্চলের বিভিন্ন উচ্চ বিদ্যালয়, মাদরাসা ও মসজিদসহ নানা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ব্যাপারে আন্তরিক সহযোগিতা করেন। এছাড়াও তিনি চাঁদপুর জেলা ও বিভিন্ন স্থানের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পেছনে অবদান রেখেছেন। তাঁর নিজের এলাকায় মানুষদের নিরক্ষর মুক্ত রাখার জন্য তিনি এ মহৎ পদক্ষেপ গ্রহণ করেন। এসব শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পেছনে তাঁর ছিল অক্লান্ত ও অফুরন্ত পরিশ্রম।
উল্লেখ্য, মরহুম মাওলানা এটি আহমেদ হোসাইন রুশদী দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর দাদা।

 

সর্বাধিক পঠিত