• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে

প্রকাশ:  ১৫ জুন ২০২৩, ১৪:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সারাদেশের মত চাঁদপুরেও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। বর্ষার শুরুতেই যেন এর সংখ্যা বেড়েই চলছে। ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে গিয়ে সরজমিনে দেখা যায়, ডেঙ্গু ওয়ার্ড প্রায় রোগী দিয়ে পূর্ণ হয়ে আছে। হাসপাতাল সূত্রে জানা যায়, চলতি মাসের এই ১২ দিনে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ১৫ জন। বর্তমানে হাসপাতালে ৬জন  ভর্তি রয়েছে। ডেঙ্গু নিয়ে ভর্তি হওয়া হাজীগঞ্জ উপজেলার রাকিব (২৮) বলেন, ১০ দিন যাবৎ জ্বরে ভুগছি, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হলে ডেঙ্গু ধরা পড়ে। এখানে চিকিৎসা চলমান রয়েছে।
ডেঙ্গু নিয়ে কর্মরত চিকিৎসক ডাঃ পিযূষ সাহা বলেন, আমাদের চিকিৎসা চলমান রেখেছি। আমরা সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি। তাছাড়া সামনে বর্ষা মৌসুম, এই মৌসমে ডেঙ্গুর প্রবণতা বাড়বে সেজন্য সবাইকে সচেতন থাকতে হবে।
২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ একেএম মাহবুবুর রহমান বলেন, ডেঙ্গু নিয়ে আমাদের স্বাস্থ্য অধিদপ্তরের সাথে জুম মিটিং হয়েছে। সেই দিক নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করেছি। তাছাড়া মেডিসিন বিভাগের চিকিৎসকদের নিয়েও আমরা মিটিং করেছি। ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম ও ডায়াগনস্টিক কীট সরবরাহ বাড়ানো হয়েছে। রোগীদের জন্য মশারি ও ঔষধপত্রের ব্যবস্থা করা হয়েছে।
তিনি আরো বলেন, ডেঙ্গু নিয়ে ভয় পাওয়া যাবে না, সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে, বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। দিনে অথবা রাতে ঘুমানোর সময় মশারী ব্যবহার করতে হবে। তাছাড়া ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সর্বাধিক পঠিত