• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মেরামত কাজে ৬৪ কোটি টাকা পেল ৩২৩৩টি প্রাথমিক স্কুল

প্রকাশ:  ১৩ জুন ২০২৩, ০৯:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

স্কুলের ভবনের ওয়াশ ব্লক, ক্ষতিগ্রস্ত প্লাস্টার, দরজা, জানালা, বেঞ্চ, চেয়ারসহ বিভিন্ন অবকাঠামো, আসবাব ও টয়লেট মেরামতের জন্য দেশের ৩ হাজার ২৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ৬৪ কোটি ৬৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রতিটি স্কুলকে প্রায় ২ লাখ টাকা করে দেওয়া হবে।
সোমবার (১২ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় এ বরাদ্দ দেওয়া হয়েছ। চলতি ২০২২-২৩ অর্থবছর থেকে এ টাকা বরাদ্দ পেয়েছে স্কুলগুলো।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সই করা ওই চিঠিতে বলা হয়েছে, এ বরাদ্দের টাকায় মাইনর মেরামত কার্যক্রম ম্যানেজিং কমিটির মাধ্যমে সম্পাদন করতে হবে। কাজ শুরুর আগে অবশ্যই উপজেলা প্রকৌশলীর কাছ থেকে মেরামত কাজের প্রাক্কলন প্রস্তুত করে উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন নিয়ে মেরামত কাজ সম্পন্ন করতে হবে।
এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা প্রকৌশলী (এলজিইডি) বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসিকে প্রয়োজনীয় সহায়তা দেবেন। বরাদ্দ দেওয়া টাকায় বিদ্যালয়ের যাবতীয় সংস্কার কাজসহ বিদ্যালয় ভবনের নিরাপত্তার স্বার্থে যেকোনো মেরামত ও চাহিদাভিত্তিক অন্যান্য মেরামত করা যাবে।
মেরামতের জন্য যেসব কার্যক্রম গ্রহণ করা হবে তা মেরামতের আগে ছবি তুলতে বা ভিডিও করতে হবে। এছাড়া মেরামতের পর ছবি তুলে বা ভিডিও করে রাখতে হবে। এগুলো রেজিস্ট্রি করে সংরক্ষণ করতে হবে বলে অধিদপ্তরের চিঠিতে বলা হয়েছে।  
সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল ভাউচার ও প্রাক্কলনের এক কপি নিজ বিদ্যালয়ে সংরক্ষণ করবেন। ৩০ জুনের মধ্যে টাকা ব্যয় করতে হবে বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। সূত্র : ঢাকা পোস্ট।

 

সর্বাধিক পঠিত