• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী

স্মার্ট বাংলাদেশ হলো সব নাগরিক স্মার্ট হবে : শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ০৪ জুন ২০২৩, ০৯:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ গড়বার কথা বলেছেন। এটার মানে কিন্তু সুন্দর জামা-কাপড় পরা নয়। স্মার্ট বাংলাদেশ হলো সব নাগরিক স্মার্ট হবে। চিন্তায়, কাজে, হৃদয়ে, সহমর্মিতায়, পরমতসহিষ্ণুতায়, দক্ষতায়, বিজ্ঞান ও প্রযুক্তিতে, মানুষের পাশে দাঁড়ানোর মানবিকতায় ও সততায় স্মার্ট। তাহলেই স্মার্ট নাগরিক, সরকার, অর্থনীতি ও সমাজ তৈরি হবে। বঙ্গবন্ধুর কন্যার সে ধারণা থেকেই আমরা সবাই স্মার্ট বাংলাদেশ গড়তে চাই।
শনিবার (৩ জুন) বিকেলে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দুই দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং সপ্তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আজকের এসব প্রতিযোগিতার পরিসংখ্যানে দেখলাম কুইজ প্রতিযোগিতায় ৪১০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। আর বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শনে সিনিয়র গ্রুপে ৩৯ কলেজ থেকে ৩১৪জন এবং প্রকল্প প্রদর্শনে জুনিয়র গ্রুপে ১৪২ উচ্চ বিদ্যালয় থেকে ৪৩৮জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। অর্থাৎ এই প্রতিযোগিতা পুরো জেলায় একটি জাগরণ সৃষ্টি করেছে।
মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, গবেষণা করে উদ্ভাবন বাড়াতে হবে। একই সাথে উদ্ভাবনের বাস্তব প্রয়োগ এবং তা মানবকল্যাণের জন্য নিশ্চিত করতে হবে। আমরা প্রত্যাশা করি আমাদের প্রজন্মের উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করবে সারাবিশ^।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।
বক্তব্য শেষে কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র ও সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী।
আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও সুধীজন।
দুইদিনব্যাপী এই মেলার আয়োজন করেছে চাঁদপুর জেলা প্রশাসন, তত্ত্বাবধানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।
এর আগে শুক্রবার (২ জুন) সকাল ১০টায় একই বিদ্যালয় প্রাঙ্গণে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

সর্বাধিক পঠিত