• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতৃবৃন্দের যোগদান

প্রকাশ:  ০৮ মে ২০২৩, ১০:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জাতিগত ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়কে দেয়া নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ দেশের প্রতিটি বিভাগে বিভাগীয় প্রতিনিধি সমাবেশ করার কর্মসূচি গ্রহণ করেছেন। তাদের গৃহীত কর্মসূচির আলোকে গত ৬ মে শনিবার প্রথম প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামস্থ চেরাগী পাহার মোড় সংলগ্ন মৈত্রী ভবনে। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডঃ রানাদাস গুপ্ত।
তিনি তাঁর প্রারম্ভিক ভাষণে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার জাতিগত ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়কে দেয়া নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, আমরা জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি আইনের যথাযথ বাস্তবায়নসহ কয়েকটি দাবি-দাওয়া পেশ করেছিলাম, যা বর্তমান সরকারের নির্বাচনি ইশতেহারে বাস্তবায়নের প্রতিশ্রুতিও ছিলো। কিন্তু অতিশয় দুঃখের বিষয়, এখনও তা বাস্তবায়ন না হওয়ায় আমরা সত্যিকারভাবে খুব ব্যথিত হয়েছি। সামনেই জাতীয় নির্বাচন, অথচ জাতিগত ধর্মীয় সংখ্যালঘুদেরকে দেয়া নির্বাচনী ওয়াদা পূরণের কোনো আলামত আমরা এখনো দেখতে পারছি না। আমরা আশা রাখি, আগামী জাতীয় নির্বাচনের পূর্বেই আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহার পূরণ করবে।
তিনি আরো বলেন, জনসংখ্যার পরিসংখ্যান অনুযায়ী আগামী দুদশকের মধ্যে বাংলাদেশে জাতিগত ধর্মীয় সংখ্যালঘু শূন্যের কোটায় নেমে আসবে। সময় এসেছে ভেবে দেখার-আপনি কী দিবেন, আর আমাদের কাছ থেকে কী নিবেন। তিনি আরো বলেন, আগামী জাতীয় নির্বাচনে আমাদিগকে ম্যাসেজ দিতে হবে। আপনি কী করবেন। যদি ম্যাসেজ না পাই তাহলে আমাদেরকেও ভেবে দেখতে হবে আমরা কী করবো। যদি এমনই পরিস্থিতি হয় তাহলে সংখ্যালঘুরা তাদের ভোটদানে নিরুৎসাহী হতে পারে। যা গণতন্ত্রের জন্য শুভ নয়। তিনি নেতৃবৃন্দের প্রতি ঐক্যের আহ্বান জানান এবং কর্মসূচি অনুযায়ী প্রতিটি বিভাগে জেলা-উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে বিভাগীয় প্রতিনিধি সমাবেশ করার আহ্বান জানান এবং নেতৃবৃন্দের গৃহীত মতামতের ভিত্তিতে আগামী ৭ জুলাই ঢাকায় অনুষ্ঠিতব্য সর্বশেষ প্রতিনিধি সভায় চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করা হবে।
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম (উত্তর) সভাপতি ইঞ্জিনিয়ার পরিমল চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক (চট্টগ্রাম উত্তর) শ্যামল পালিত ও নিতাই প্রসাদ ঘোষের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মিলন কান্তি দত্ত, সহ-সভাপতি মনীন্দ্র নাথ, প্রিয়রঞ্জন মজুমদার প্রমুখ।
জেলা পর্যায়ে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডঃ রনজিত রায় চৌধুরীসহ চট্টগ্রামস্থ প্রতিটি জেলা-উপজেলা ভিত্তিক নেতৃবৃন্দ।
প্রতিনিধি সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক তপন সরকার, কার্যকরী সদস্য বীর মুক্তিযোদ্ধা অজিত কুমার সাহা, চাঁদপুর সদর উপজেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা বাসু দেব মজুমদার, সাধারণ সম্পাদক বিমল চৌধুরী, হাজীগঞ্জ উপজেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক স্বপন কুমার পাল, কচুয়া উপজেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডাঃ প্রাণধন দেব, সাধারণ সম্পাদক প্রিয়তোষ পোদ্দার, হাইমচর উপজেলা সভাপতি অজয় কৃষ্ণ মজুমদার, চাঁদপুর পৌর কমিটির সাধারণ সম্পাদক অ্যাডঃ ভাস্কর দাস প্রমুখ।  

 

সর্বাধিক পঠিত