• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে চিরবিদায়

শিক্ষামন্ত্রীর মা শিক্ষাবিদ রহিমা ওয়াদুদের জানাজা ও দাফন সম্পন্ন

প্রকাশ:  ০৮ মে ২০২৩, ০৯:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে চিরবিদায় নিলেন ভাষাবীর এমএ ওয়াদুদের সহধর্মিণী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির রত্নগর্ভা মমতাময়ী মা শিক্ষাবিদ রহিমা ওয়াদুদ।

রাজধানীর কলাবাগান ক্রীড়াচক্র মাঠে রোববার (৭ মে) বাদ আছর মরহুমার জানাজার পর রহিমা ওয়াদুদকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়। জানাজা ও দাফন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপিসহ মন্ত্রী পরিষদের সদস্য, কেন্দ্রীয় নেতৃবৃন্দ, শিক্ষাবিদ, পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন, শুভাকাক্সক্ষী, শুভানুধ্যায়ী, মরহুমার প্রাক্তন ছাত্র, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ব্যক্তিবর্গ ও সমাজের নানা শ্রেণি-পেশার অসংখ্য মানুষ জানাজায় উপস্থিত ছিলেন এবং তাঁর প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

চাঁদপুরের অসংখ্য মানুষ জানাজায় অংশ নেন। দলীয় নেতা-কর্মীসহ অসংখ্য মানুষ জানাজার পূর্বে কলাবাগানস্থ বাসায় গিয়ে শিক্ষামন্ত্রী ও তাঁর ভাইকে সান্ত¡না দেন।

জানাজার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মরহুমা রহিমা ওয়াদুদের জ্যেষ্ঠপুত্র বিশিষ্ট চিকিৎসক ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু। তিনি তাঁর বক্তব্যে মায়ের জন্য সবার কাছে দোয়া চান, তাঁর মাকে যেন আল্লাহ জান্নাতবাসী করেন। জানাজার নামাজে ইমামতি করেন কলাবাগান জামে মসজিদের ইমাম মুফতি জুনায়েদ আহমেদ।

জানাজায় ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এবিএম খালেদ, সংসদ সদস্য হাবিবে মিল্লাত, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা অসীম কুমার উকিল এমপি, সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর অধ্যাপক হারুন-অর-রশিদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ড. মোঃ মশিউর রহমান, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কামরুল ইসলাম, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাছিম আখতার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব হুমায়ুন কবির, দপ্তর সম্পাদক রিয়াজউদ্দিন, যুবলীগ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান মাইনুল হোসেন নিখিল, স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হক, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, মহানগর দক্ষিণের সভাপতি কামরুল ইসলাম রিপনসহ অগণিত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও চাঁদপুরের সাবেক জেলা প্রশাসক প্রিয়তোষ সাহা, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সাবেক প্রেসিডেন্ট আলহাজ্ব এমএ মাসুদ ভূঁইয়া, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নূরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি শহীদ পাটোয়ারী, প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন, দপ্তর সম্পাদক একে আজাদ, চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আরশ্বাদ মিয়াজী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, পৌর আওয়ামী লীগের সভাপতি রাধাগোবিন্দ গোপ, সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, জেলা যুবলীগের আহ্বায়ক মাহবুবুর রহমান টুটুল, যুগ্ম আহ্বায়ক ও পৌর প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হেলাল হোসাইন, সাধারণ সম্পাদক ফেরদৌস মোর্শেদ জুয়েল, জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিন মিজি, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, বাংলাদেশ পুলিশের সাবেক সদস্য রাশেদ আহমেদ চৌধুরী, ক্রিকেট বোর্ডের অফিসিয়াল কর্মকর্তা মোঃ সেলিমসহ চাঁদপুরের আরো বহু নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রীয় সফর সংক্ষিপ্ত করে মমতাময়ী মাকে শেষবারের জন্য দেখতে সুদূর লন্ডন থেকে দেশে ফিরে জানাজা, দাফন ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত হন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে তিনি রোববার বেলা এগারোটার সময় ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেই সরাসরি চলে আসেন কলাবাগানে মায়ের বাসভবনে। এ সময় মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সংসদ সদস্য, কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও চাঁদপুর থেকে আগত দলীয় নেতা-কর্মীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্টজনরা শিক্ষামন্ত্রীর সাথে দেখা করে তাঁকে সান্ত¡না জানান।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির মা ও ভাষাবীর মরহুম এমএ ওয়াদুদের স্ত্রী শিক্ষাবিদ রহিমা ওয়াদুদ (৮৯) বার্ধক্যজনিত কারণে ৬ মে শনিবার দুপুর ১২টার দিকে রাজধানীর কলাবাগানে নিজ বাসভবনে মারা যান। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। রহিমা ওয়াদুদ রাজধানীর লেক সার্কাস বালিকা বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তিনি চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়েও এক সময় শিক্ষকতা করেন।

সর্বাধিক পঠিত