• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়

এমপিও বাতিল হওয়া বিতর্কিত শিক্ষকের পরীক্ষা কেন্দ্র সচিব পদে থাকা নিয়ে প্রশ্ন

প্রকাশ:  ২৭ এপ্রিল ২০২৩, ১৩:২৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর জেলার সদর উপজেলাধীন ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ হান্নান মিজির এমপিও বাতিলের নির্দেশ থাকা সত্ত্বেও তিনি আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র সচিব পদে থাকেন কীভাবে- এটি নিয়ে জনমনে এমন প্রশ্ন দেখা দিয়েছে। তাকে স্কুলের পরীক্ষা কেন্দ্র সচিবের পদ থেকে অপসারণের ব্যবস্থা নিতে এবং নতুন কেন্দ্র সচিব নিয়োগের দাবি জানিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে।
ওই শিক্ষকের এমপিও বাতিল বিতর্ক এবং স্কুলের পরীক্ষা কেন্দ্র সচিব পদে থাকা নিয়ে এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে। রাজনৈতিক প্রভাবের কারণে ঐতিহ্যবাহী ফরক্কাবাদ হাইস্কুলের জন্য নতুন প্রধান শিক্ষক নিয়োগ হচ্ছে না। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পদে তার থাকা নিয়ে এলাকায় আলোচনা-সমালোচনা চলছে।
১৮ এপ্রিল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি মাধ্যমিক-৩) মোঃ মিজানুর রহমান স্বাক্ষরিত পরিপত্রে এক আদেশে বলা হয় (স্মারক নং ৩৭.০২.০০০০.১০৭.৩১.২৩.২০২২-১৯১১। তারিখ : ১৪.১১.২০২২), ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বর্তমানে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ হান্নান মিজি (ইনডেক্স-৪৪৫৮০০)-এর বিরুদ্ধে ‘সহকারী শিক্ষক’ হিসেবে যোগদান করেও পূর্ব পদের অর্থাৎ করণিক পদের এমপিও গ্রহণ করার অভিযোগ, অতিরিক্ত শ্রেণি শাখা খোলার অনুমতি পাওয়ার পূর্বে নিয়োগ দেয়ার অভিযোগ, বিদ্যালয় ম্যানেজিং কমিটির রেজুলেশনে মোঃ হান্নান মিজি নামটি পৃথকভাবে সংযোজনের অভিযোগ এবং মোঃ রফিক উল্যাহ পাটওয়ারী নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত রাখার অভিযোগ প্রমাণিত হয়েছে।
এ আদেশ সংক্রান্ত চিঠিতে আরো বলা হয়, এসব বিষয়ে বিগত ০৬/১০/২০২২ তারিখে মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক কারণ দর্শানো হলে মোঃ হান্নান মিজি কর্তৃক দাখিলকৃত জবাব সন্তোষজনক না হওয়ায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১-এর ১৮.১(গ) অনুযায়ী তার এমপিও বাতিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়। অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তদন্তে ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ হান্নান মিজির বিরুদ্ধে যেসব অভিযোগ ছিলো, সেগুলো প্রমাণিত হয়েছে। তাই শাস্তিস্বরূপ তার এমপিও বাতিলের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
এ বিষয়ে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ বলেন, এমপিও বাতিলের চিঠি পেলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা যাবে।

 

সর্বাধিক পঠিত