• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর সরকারি শিশু পরিবারের সদস্যদের ঈদ আনন্দ

প্রকাশ:  ২৭ এপ্রিল ২০২৩, ১৩:২৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বরাবরের মতো এবারের ঈদে আনন্দ আর উচ্ছ্বাসে মেতেছিল চাঁদপুর সরকারি শিশু পরিবারের সদস্যরা। পুরো দিনটি ছিল তাদের জন্যে আনন্দপূর্ণ। নেচে-গেয়ে এবং নানান ধরনের খেলাধুলায় নিজেদের মাতিয়ে রাখে তারা।
চাঁদপুর সরকারি শিশু পরিবারে আশ্রয় পেয়েছে বাবা কিংবা মা-হারা একদল শিশু। নিকট স্বজন থেকে একেবারেই বিচ্ছিন্ন তারা। পরিবারের বন্ধন কী তা জানা নেই এই শিশুদের। বাংলাদেশ সরকারের সমাজসেবা অধিদফতরের পরিচালনায় এই শিশু পরিবারে থাকা, খাওয়া এবং সঙ্গে শিক্ষাদান চলে এসব শিশুর। যে কোনো উৎসব এলে বাইরের অন্যদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করার সুযোগ নেই এই শিশুদের। তাই পরিবারের গণ্ডিতে বড় হয়ে ওঠা শিশুর মতো যারা পরিবারের সঙ্গে ঈদে অংশ নিতে পারছে, ঠিক একইভাবে এখানেও নানা আয়োজনের ব্যবস্থা করা হয়।
ঈদের আগের দিন চাঁদরাতে বাজি ফুটিয়ে, তারাবাতি জ্বালিয়ে, আলপনা এঁকে একে অপরকে মেহেদী পরিয়ে ঈদের প্রস্তুতি সেরে নেয় শিশুরা। ঈদের দিন তারা পরে নতুন পোশাক, নতুন জুতো ও নতুন অলঙ্কার। পরে চলে বিশেষ খাওয়া দাওয়া। সকালে পরোটা-সেমাই, বেলা ১১ টায় চটপটি, দুপুরে পোলাও-রোস্ট, গরুর রেজালা, দই ও কোমল পানীয়, বিকেলে কেক-মিষ্টি এবং রাতে বিশেষ খাবার।
এদিন সরকারি শিশু পরিবারের গোটা হলজুড়ে ছিল উচ্ছ্বাসের জোয়ার। একদল নিজেদের মতো নেচে-গেয়ে মাতিয়ে রাখে অন্যদের। এমন আনন্দ শুধু হলজুড়েই নয়, বাইরেও চলছিল। চেয়ার খেলা, বালিশ ছোড়া, কুইজ প্রতিযোগিতাসহ নানা ধরনের খেলাধুলায় মেতে থাকে শিশুরা।
বর্তমানে চাঁদপুরের বাবুরহাটস্থ শিশু পরিবারে দেশের বিভিন্ন স্থানের অভিভাবকহীন ৮৮ জন শিশু আবাসিকভাবে বসবাস করছে। তাদের খাওয়া দাওয়া, শিক্ষা, পোশাক-পরিচ্ছদ সব কিছুই সরকার দিচ্ছে।
ঈদের দুই দিন আগে চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগ সভাপতি নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী সহ অনেকেই শিশুদের সাথে ইফতার ও দোয়া মাহফিলে অংশ নিয়ে ঈদের নতুন পোশাক, গয়না, জুতা ও প্রসাধন সামগ্রী বিতরণ করেন। পুলিশ সুপার মিলন মাহমুদ, বিপিএম (বার) ঈদে শিশুদের বিশেষ কেনাকাটার জন্যে ৫০ হাজার টাকা দেন। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল শিশু এবং কর্মচারীদের ঈদের সালামি প্রদান করেন। এভাবে পরিপূর্ণ হয়ে উঠে তাদের ঈদ আয়োজন।
এদিকে দিনভর সব আয়োজন শেষে সন্ধ্যায় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও বিজিত শিশুদের হাতে উপহার সামগ্রী তুলে দেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন। তিনি শিশুদের হাতে আইসক্রিম খাওয়ার জন্যে ৩ হাজার টাকা দেন। জেলা সমাজসেবা কার্যালয়, চাঁদপুর-এর উপ-পরিচালক রজত শুভ্র সরকার ও তাঁর সহধর্মিণী, সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়, চাঁদপুর-এর শরীরচর্চা শিক্ষক সমীর চন্দ্র দাস এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন সহকারী তত্ত্বাবধায়ক মোঃ আনোয়ার হোসেন।

 

সর্বাধিক পঠিত