• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ উপলক্ষে প্রস্তুতি সভা

সুষ্ঠু ও পরিচ্ছন্ন পরীক্ষার প্রত্যাশা

প্রকাশ:  ১৩ এপ্রিল ২০২৩, ১২:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)/দাখিল/সমমানের পরীক্ষা  সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। ১২ এপ্রিল বুধবার সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
এ সময় তিনি বলেন, আসছে ৩০ এপ্রিল সারাদেশের ন্যায় এক-অভিন্ন সময় ও নিয়ম নীতিতে সকাল ১০টা থেকে শুরু হবে এবারের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা। আমরা সুষ্ঠু ও পরিচ্ছন্ন পরীক্ষা প্রত্যাশা রাখছি। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে সরকারি নিদের্শনার নীতিমালা অনুসরণ বা মেনে চলতে হবে।
পরীক্ষা চলাকালে গভর্নিংবডির কোনো কাজ নেই স্কুলে। পরীক্ষা হলে গভর্নিংবডির কেউ থাকতে পারবে না। এছাড়া পরীক্ষা কেন্দ্রে অযাচিত লোকের প্রবেশ নিষিদ্ধ। পর্যবেক্ষকদের দায়িত্ব পালনে গাফিলতি দেখা গেলে ব্যবস্থা নেয়া হবে। তাই শিক্ষকদেরকে মর্যাদা রক্ষায় সচেষ্ট থাকতে হবে। পবিত্র দায়িত্ব সাহসিকতার সাথে পালন করতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোঃ বশির আহমেদের সঞ্চালনায় সভার শুরুতে উপজেলা ভিত্তিক পরীক্ষা কেন্দ্র ও মোট পরীক্ষার্থীর সংখ্যাসহ পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন তথ্য উপাত্ত সভায় তুলে ধরা হয়।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন জেলা পুলিশের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশাররেফ হোসেন, ফরিদগঞ্জ ফিরোজপুর জনকল্যাণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহজাহান চেয়ারম্যানসহ অন্যরা।
সভায় সরকারি-বেসরকারি মাধ্যমিক বিভিন্ন স্কুল ও মাদ্রাসার প্রধানগণ এবং জেলা প্রশাসনের শিক্ষা বিভাগের আরো অনেকে উপস্থিত ছিলেন।
চাঁদপুরে মোট ৭৪ কেন্দ্রে এ পরীক্ষা চলবে। মোট কতজন পরীক্ষার্থী পরীক্ষা দিবে জেলা প্রশাসনের শিক্ষা বিভাগ থেকে দু-একদিনের মধ্যে জানানো হবে।
সংশ্লিষ্ট সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানগণের উপস্থিতিতে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে এ সভাটি ছিলো খুবই গুরুত্বপূর্ণ। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্যে জেলা প্রশাসন কর্তৃক অনেকগুলো প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসনের শিক্ষা শাখা কর্তৃক সরকারি নির্দেশিকা পাঠ করে উপস্থিত সকলকে অবহিত করা হয়। নকলমুক্ত, সুষ্ঠু ও পরিচ্ছন্ন  পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়। পরীক্ষার হলে সকল ধরনের অসাধু উপায় বর্জনের জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি রয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি যদি কোনো শিক্ষক অসাধু উপায় অবলম্বন করে এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।