• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ৭ দিনব্যাপী অমর একুশে বই মেলার উদ্বোধন

সুনাগরিক ও পরিশীলিত জাতি গঠন করতে বই মেলার মতো এমন আয়োজনকে এগিয়ে নিতে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে শুরু হয়েছে অমর একুশে বই মেলা-২০২৩। বুধবার বিকেলে জেলা প্রশাসনের উদ্যোগে ও পৌরসভার সার্বিক ব্যবস্থাপনায় সাতদিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন  জেলা প্রশাসক কামরুল হাসান। এ সময় তিনি বলেন, পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই। বই হচ্ছে আমাদের জ্ঞানের আধার এবং এই জ্ঞানের আধারের গ্রন্থশালা হচ্ছে লাইব্রেরি। যাদের লাইব্রেরি যতো বড়, যতো সমৃদ্ধ, তারা ততো বড় শক্তিশালী। বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি আমেরিকাতে অবস্থিত। সেই লাইব্রেরিতে প্রায় পৌনে দুই কোটি বই আছে। আমাদের লাইব্রেরিগুলো আস্তে আস্তে বড় হবে এ প্রত্যাশা করছি।
তিনি বলেন, বই আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির ধারক ও বাহক। সুনাগরিক ও পরিশীলিত জাতি গঠন করতে বই মেলার মতো এমন আয়োজনকে এগিয়ে নিতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও বইমেলা উদ্যাপন পরিষদের আহ্বায়ক বশির আহমেদের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল ও চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল। এ সময় চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালের স্ত্রী হাজেরা বেগমের লেখা ‘মেঘে ঢাকা পৃথিবী’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠান পরিচালনা করেন দৈনিক সুদীপ্ত চাঁদপুরের ভারপ্রাপ্ত সম্পাদক এম. আর. ইসলাম বাবু। উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এসএম সালাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, চাঁদপুর পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল কালাম ভূঁইয়া, লেখক, কবি ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, লেখক মুহাম্মদ ফরিদ হাসান, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক তপন সরকার, তাজমহল লাইব্রেরির স্বত্বাধিকারী শরীফ আহমেদ খানসহ লেখক, কবি ও সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তি ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
উদ্বোধন শেষে জেলা প্রশাসক কামরুল হাসান ও আমন্ত্রিত অতিথিবৃন্দ মেলার স্টলগুলো পরিদর্শন করেন। এবারের বইমেলায় ৩০টি স্টলে দেশের স্বনামধন্য লেখকদের লেখা বইয়ের পাশাপাশি স্থানীয় লেখকদেরও প্রকাশনা স্থান পেয়েছে। মেলা চলাকালীন বিষয়ভিত্তিক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবিতা পাঠের আসর রয়েছে।

 

সর্বাধিক পঠিত