• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আলহাজ মোস্তাক হায়দার চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ:  ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুরের অন্যতম আলোকিত মানুষ আলহাজ মোস্তাক হায়দার চৌধুরীর আজ প্রথম মৃত্যুবার্ষিকী। ২০২১ সালের ৫ ডিসেম্বর রোববার বিকেল সাড়ে ৫টায় ঢাকাস্থ মিরপুর ডিওএইচএসে একমাত্র কন্যার বাসায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর। তিনি ২ ছেলে ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে চাঁদপুরের সকল মহলে গভীর শোকের ছায়া নেমে আসে। দুই দফা জানাজা শেষে পুরাণবাজার এলাকায় পূর্ব শ্রীরামদী মরহুমের গ্রামের বাড়ির পারিবারিক গোরস্তানে তাঁকে দাফন করা হয়। 
আজ মোস্তাক হায়দার চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর পরিবারের উদ্যোগে মিলাদ, দোয়াসহ নানা আয়োজন করা হয়েছে। আজ বাদ জোহর ঢালীরঘাটস্থ নাজির খান বাড়িস্থ উত্তর বালিয়া দারুল উলুম এমদাদিয়া মাদ্রাসা ও এতিমখানায় কোরআনখানি ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হবে। বাদ আসর মরহুমের গ্রামের বাড়ি পূর্ব শ্রীরামদী চৌধুরী বাড়ি জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে। 
আলহাজ মোস্তাক হায়দার চৌধুরী একজন নিভৃতচারী সমাজসেবক ছিলেন। চাঁদপুরের অনেক সামাজিক ও ধর্মীয় সংগঠন এবং প্রতিষ্ঠানের সাথে তাঁর নিবিড় সম্পর্ক ছিলো। তিনি একাধারে  চাঁদপুর ডায়াবেটিক সমিতির যুগ্ম সম্পাদক, চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি, চাঁদপুর জেলা দোকান মালিক সমিতির সভাপতি, লায়ন্স ক্লাব অব চাঁদপুর রূপালির প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা-৩১৫ বি-৩ বাংলাদেশের জেলা গভর্নরের উপদেষ্টা ছিলেন। এছাড়াও তিনি চাঁদপুর গণি আদর্শ উচ্চ বিদ্যালয়, নুরীয়া পাইলট উচ্চ বিদ্যালয়, আমিনুল হক পৌর প্রাথমিক বিদ্যালয় ও ৩নং বালিকা প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, পুরাণবাজার ডিগ্রি কলেজ গভর্নিং বডির সদস্য ও কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-১০-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
মোস্তাক হায়দার চৌধুরী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মরহুম মিজানুর রহমান চৌধুরীর ভ্রাতুষ্পুত্র। তাঁর মরহুম পিতা বজলুর রশিদ চৌধুরী ছিলেন প্রখ্যাত ব্যবসায়ী। তাঁর ৫ ভাইয়ের মধ্যে তিনিসহ ৩ জন মৃত্যুবরণ করেছেন। জীবিত দুভাই যথাক্রমে মহব্বত হায়দার চৌধুরী ও মঈনুদ্দিন হায়দার চৌধুরী ব্যবসার সাথে জড়িত। তাঁর রয়েছে একমাত্র বোন।

সর্বাধিক পঠিত