• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

রোটারীর পোলিও অ্যাওয়ার্ড পাচ্ছেন রোটাঃ মাহবুবুর রহমান সুমন

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০২২, ১০:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 রোটারী পোলিও অ্যাওয়ার্ড পাচ্ছেন চাঁদপুর রোটারী ক্লাবের জয়েন্ট সেক্রেটারী ও দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক রোটাঃ মাহবুবুর রহমান সুমন। গতকাল সোমবার (২৪ অক্টোবর) ‘ওয়ার্ল্ড পোলিও ডে’ উপলক্ষে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর উদ্যোগে চট্টগ্রামস্থ দি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন থেকে র‌্যালির পর এ ঘোষণা করা হয়। র‌্যালিতে রোটারী গভর্নর রোটাঃ রুহেলা খান চৌধুরী, পাস্ট ডিস্ট্রিক্ট গভর্নরবৃন্দ ও ডিস্ট্রিক্ট সেক্রেটারী জেনারেল রোটাঃ মোহাম্মদ শাহজাহান, সিনিয়র রোটারিয়ানসহ বিভিন্ন ক্লাবের সহ¯্রাধিক রোটারিয়ান অংশ নেন।
দি রোটারী ফাউন্ডেশনের এমপিএইচএফ, এমসি পদকধারী রোটাঃ মাহবুবুর রহমান সুমন চলতি রোটারী বর্ষে বিশ্ব পোলিও ফান্ডে ১শ’ ডলার অনুদান প্রদান করেন। সে হিসেবে ডিস্ট্রিক্ট অ্যাওয়ার্ড ফেস্টিভেলে তাকে ওই অ্যাওয়ার্ড প্রদান করা হবে। 
উল্লেখ্য, ৩০ বছরেরও বেশি সময় ধরে রোটারী বিশ্বব্যাপী পোলিও নির্মূল করার প্রচেষ্টাকে চালিয়ে যাচ্ছে। এছাড়া বিশ্বব্যাপী পোলিও নির্মূলের পদক্ষেপ হিসেবে রোটারী অ্যাডভোকেসি, তহবিল সংগ্রহ, স্বেচ্ছাসেবক নিয়োগ এবং সচেতনতা তৈরিতে কাজ করছে। রোটারীর সদস্যরা ১২২টি দেশের প্রায় ৩ বিলিয়ন শিশুকে এই পক্ষাঘাতজনিত রোগ থেকে রক্ষা করতে ২.২ বিলিয়ন ডলারের বেশি ব্যয় এবং অগণিত স্বেচ্ছাসেবক ভূমিকা রেখেছে।
৫০০ টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট
বাংলাদেশ ব্যাংক ৫০০ টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট বাজারে ছেড়েছে। নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর করা এ নোট সোমবার (২৪ অক্টোবর) থেকে পাওয়া যাচ্ছে। রোববার (২৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ তথ্য জানানো হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর সম্বলিত ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট ২৪ অক্টোবর (সোমবার) বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হয়। যা পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও ইস্যু করা হবে।
নতুন মুদ্রিত নোটের রং, আকৃতি, ডিজাইন ও সব নিরাপত্তা বৈশিষ্ট্য আগের নোটের মতো অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ নোট হিসেবে যুগপৎ চালু থাকবে। এর আগে গত ১৫ সেপ্টেম্বর গভর্নর আব্দুর রউফ তালুকদারের সই করা ১০ ও ২০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ে বাংলাদেশ ব্যাংক।
নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার চলতি বছরের ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি সাবেক গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হয়ে দেশের ১২তম গভর্নরের দায়িত্ব পালন করছেন।

সর্বাধিক পঠিত