• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর জেলা পরিষদ নির্বাচন-২০২২

আজ মনোনয়নপত্র দাখিলের শেষদিন জমা দিয়েছেন

চেয়ারম্যান পদে ২, সাধারণ সদস্য ১১ ও সংরক্ষিত সদস্য পদে ৫

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:১৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর জেলা পরিষদ নির্বাচন-২০২২-এর আজ ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষদিন। গতকাল ১৪ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩টা পর্যন্ত চেয়ারম্যান পদে ২ জন, সাধারণ সদস্য পদে ১১ জন ও সংরক্ষিত সদস্য পদে ৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন এই নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।
তিনি জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষদিন। ১৮ সেপ্টেম্বর বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ এবং ভোটগ্রহণ ১৭ অক্টোবর। মোট ভোটার ১২৭৩ জন এবং ভোট হবে ইভিএমে। চাঁদপুর জেলার ৮টি উপজেলায় ১টি করে ৮টি ভোট কেন্দ্র থাকবে।
চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যে দুজন মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন চাঁদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও প্রশাসক আলহাজ্ব ওসমান গণি পাটোয়ারী ও ব্যবসায়ী জাকির হোসেন প্রধানিয়া।
উল্লেখ্য, আগামী ১৭ অক্টোবর চাঁদপুরসহ দেশের ৬১টি জেলার পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা পরিষদে প্রশাসক নিয়োগের প্রায় ৪ মাস পর নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
জেলা পরিষদের চেয়ারম্যানদের ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পর পরিষদ ভেঙ্গে দিয়ে সরকার গত ২৭ এপ্রিল চেয়ারম্যানদের নিজ নিজ জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়।
প্রায় চার মাস পর নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এ নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন জেলা প্রশাসকগণ। পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা ছাড়া ৬১টি জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর আর ভোটগ্রহণ ১৭ অক্টোবর। দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৮ ডিসেম্বর।
বিএনপি ও জাতীয় পার্টি নির্বাচন বয়কট করায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা ২৫টি জেলায় চেয়ারম্যান নির্বাচিত হন। আর ১৩টি জেলায় আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন এবং ২১টি জেলায় আওয়ামী লীগ নেতারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। পরে আরও দুটি জেলায় ভোট অনুষ্ঠিত হয়।

 

সর্বাধিক পঠিত