• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে প্রাতিষ্ঠানিক জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকালে সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান

জীবন ও জীবিকার রক্ষার জন্যে মাছ চাষের বিকল্প নেই

প্রকাশ:  ১১ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানে ফরিদগঞ্জে ২০২২-২৩ আর্থিক বছরের রাজস্ব বাজেটের আওতায় বর্ষা প্লাবিত জলাভূমি ও বিভিন্ন প্রাতিষ্ঠানিক জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ করা হয়েছে। শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের আয়োজনে পোনা অবমুক্তকরণে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান।
এ সময় তিনি বলেন, একসময় আমাদের মাছে-ভাতে বাঙালি বলা হতো। কিন্তু দেশীয় প্রজাতির মাছ রক্ষণাবেক্ষণের অভাবে তা বিলুপ্ত পর্যায়ে চলে গিয়েছিলো। কিন্তু বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন  আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হওয়ার পর বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ রক্ষায় বিশেষ ব্যবস্থা নেয়। তার সুফল হিসেবে আমরা এখন হারিয়ে যাওয়া অনেক মাছ দেখতে পাচ্ছি। শুধু তাই নয়, জলাশয়গুলোতে মাছ না থাকায় একসময় পেশা-সঙ্কট সৃষ্টি হয়েছিলো জেলেদের। কিন্তু আজ তা-ও কাটিয়ে উঠেছে তারা। এখন নদী-খাল-বিলে জেলেরা জাল ফেললেই মাছ পাচ্ছে। তাই জীবন ও জীবিকার জন্যে মাছ চাষের বিকল্প নেই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুননেছার সভাপ্রধানে ও মৎস্য কর্মকর্তা ফারহানা আক্তার রুমার পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির ছিলেন মৎস্য অধিদপ্তরের বিভাগীয় সিনিয়র সহকারী পরিচালক আবু সাঈদ, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ গোলাম মেহেদী হাসান, ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শহীদ হোসেন, জেলা পরিষদের সাবেক সদস্য জোবেদা আক্তার খুশি, আওয়ামী লীগ নেতা খাজে আহমেদ মজুমদার, বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন, আওয়ামী লীগ নেতা জিএম হাসান তাবাচ্ছুম, উপজেলা যুবলীগের আহ্বায়ক আবু সুফিয়ান শাহীন, যুগ্ম আহ্বায়ক হেলাল উদ্দিন আহমেদ, ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন ভূইয়া, মাহমুদুল হাসান মিরাজ, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক আব্দুস ছোবহান লিটন প্রমুখ।

 

সর্বাধিক পঠিত