• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বীর নিবাস নির্মাণ সংক্রান্ত মতবিনিময় সভা

বীর নিবাস নির্মাণে সরিষার ভূত তাড়াতে হবে :নূরুল ইসলাম নাজিম দেওয়ান

প্রকাশ:  ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সদর উপজেলার অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বীর নিবাস নির্মাণ-সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর ২টায় সদর উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম নাজিম দেওয়ান। তিনি বলেন, মুক্তিযোদ্ধারা জাতির সূর্যসন্তান। অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্যে প্রধানমন্ত্রীর উপহার ‘বীর নিবাস’। ‘বীর নিবাস’ নির্মাণ নিয়ে অভিযোগ উঠেছে, সরিষার মধ্যে নাকি ভূত আছে। এই ভূত সরাতে হবে। না হয় ঠিকাদারের বিল আটকে যাবে। 
তিনি আরো বলেন, ঠিকাদারকে কাজ দেয়া হয়েছে। ওই কাজ বুঝে নিবে প্রকল্প বাস্তবায়ন কমিটি। ‘বীর নিবাসে’র সিডিউল অনুযায়ী কাজ করতে ঠিকাদারকে তিনি অনুরোধ জানান। বীর মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারদের সাথে মাননীয় প্রধানমন্ত্রী যে কথা দিয়েছেন তিনি সে কথা রেখেছেন। তিনি অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্যে অগ্রাধিকারভিত্তিতে প্রকল্প অনুমোদন দিয়েছেন। সুতরাং আমরা যারা ম্যানেজমেন্টের দায়িত্বে আছি, আমাদের কাজের সচ্ছতা আছে। ‘বীর নিবাস’ নির্মাণে অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে। অভিযোগ করবেন তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।
সভাপতির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা হক বলেন, ‘বীর নিবাসে’র কাজ হবে স্বচ্ছ। কোনোপ্রকার অনিয়ম বরদাস্ত করা হবে না। যেভাবে সিডিউল দেয়া, সেভাবেই নির্মাণ কাজ করতে হবে ঠিকাদারকে। 
মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা ঠিকাদারকে নির্মাণসামগ্রীর ক্রয় ও যাতায়াত বাবদ খরচ দেবেন না। ‘বীর নিবাসে’র সকল কাজের বরাদ্দ সরকার দিচ্ছে। 
সদর সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ হেলাল উদ্দিন বলেন, নির্মাণ কাজে অনেকে বাধা দিয়েছেন মর্মে আমাদের কাছে অভিযোগ এসেছে। যতোজন মুক্তিযোদ্ধা ‘বীর নিবাসে’র বরাদ্দ পেয়েছেন, আমরা তাদের ভূমি-সংক্রান্ত কাগজপত্র যাচাই-বাছাই করে সুপারিশ করেছি।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘বীর নিবাস’ প্রকল্পের ইঞ্জিনিয়ার মোঃ আশরাফ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খান, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক দেওয়ান প্রমুখ। উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ রফিকুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মোঃ কামরুল ইসলামসহ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা। 
মতবিনিময় সভায় মুক্তিযোদ্ধা পরিবারের অভিযোগের প্রেক্ষিতে কাজের অনিয়মে ঠিকাদারকেও কাজের অগ্রগতি বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জিজ্ঞাসাবাদ করেছেন। এ সময় সেমিনারকক্ষে মূল ঠিকাদার কাজ না করে অন্য ঠিকাদারকে কাজ দিয়েছেন মর্মে সমালোচনার ঝড় ওঠে। এদের মধ্যে মুক্তিযোদ্ধারা ক্ষোভ করে বলে উঠেন ভারপ্রাপ্ত ঠিকাদার দিয়ে আমাদের নির্মাণ কাজ করা হচ্ছে।

সর্বাধিক পঠিত