• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মতলব উত্তরে এফএফএস মাঠ দিবস

আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করায় উৎপাদন বাড়ছে : উপ-পরিচালক মোঃ জালাল উদ্দিন

প্রকাশ:  ০৩ আগস্ট ২০২২, ১২:৫২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 মতলব উত্তর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প আওতায় নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে এফএফএস মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ২ আগস্ট বিকেলে পূর্ব হানিরপাড় অলি উল্লাহ মেম্বারের বাড়ির সামনের মাঠে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ জালাল উদ্দিন।
মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ মজিবুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সফিকুল ইসলাম সজীব, মোঃ নজরুল ইসলাম, সালমা আক্তার, ফরহাদ হোসেন, আল আমিন, শাহাদাত হোসেন, সালাউদ্দিন মিয়াজী, কৃষক শাহজাহান কবির প্রমুখ।
প্রধান অতিথি উপ-পরিচালক জালাল উদ্দিন বলেন, কৃষকের বাড়ির আঙিনায় চাষ হচ্ছে বিষমুক্ত সবজি। লালন-পালন করা হচ্ছে গবাদি পশু ও হাঁস-মুরগি। ফলমূলের গাছ লাগানোর মাধ্যমে জোগান হচ্ছে পুষ্টির। পতিত পুকুর-জলাশয়ে মাছ চাষ করে মিলছে আমিষ। ফসল আবাদে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করায় উৎপাদন বাড়ছে। এতে কৃষক পরিবারের পুষ্টি ও পরিবেশ উন্নয়নের সঙ্গে সঙ্গে আসছে অর্থনৈতিক স্বাবলম্বিতা। কৃষক মাঠ স্কুলে কৃষকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণে তৃণমূলে এমন পরিবর্তনের ধারা সূচিত হয়েছে। পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আইপিএম মাধ্যমে ১২ সপ্তাহ মেয়াদী কৃষক মাঠ স্কুলের কার্যক্রম শেষে অনেক এলাকার কৃষকরা নিজেরাই আবার গড়ে তুলেছেন আইপিএম। যেখানে কৃষকরা একত্রে বসে আবাদ ও ফসলের সমস্যা, সম্ভাবনা নিয়ে আলাপ-আলোচনা করেন। নিজেদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাওয়ার জন্যও নানা মতের মিলন ঘটান। নিজেরা সংগঠিত হতে চেষ্টা করছেন।
জালাল উদ্দিন বলেন, কৃষকরাই দেশের অর্থনীতির চাবিকাঠি। তাঁরা কঠোর পরিশ্রম করে ফসল উৎপাদন করে। দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সরকার কৃষকবান্ধব। মাননীয় প্রধানমন্ত্রী কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছে।
মতলব উত্তর উপজেলার বিভিন্ন ইউনিয়নে স্থাপিত এসব আইপিএম কৃষক মাঠ স্কুল তৃণমূলের কৃষকদের সচেতন ও সংগঠিত করতে ভূমিকা রাখছে।

 

সর্বাধিক পঠিত