• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

৮০ হাজার টন সার-গম কিনবে সরকার

প্রকাশ:  ২১ জুলাই ২০২২, ১০:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চলতি অর্থবছরে (২০২২-২৩) ৫০ হাজার মেট্রিক টন গম এবং ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে সরকার। এ লক্ষ্যে আলাদা দুটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২০ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপ্রধানে ক্রয় কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। সভায় মোট ১০টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ক্রয় কমিটির সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ সাবিরুল ইসলাম এ তথ্য জানান।
অতিরিক্ত সচিব জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এসএবিআইসি এগ্রি-নিউট্রিন্টস কোম্পানির মাধ্যমে সৌদি আরব থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। এই চালানে সার কিনতে ১৬৭ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা ব্যয় হবে।
তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ২০২২-২৩ অর্থবছরের জন্যে মেসার্স এগ্রোক্রপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের মাধ্যমে সিঙ্গাপুর থেকে ৫০ হাজার মেট্রিক টন (+৫%) গম কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। গম কিনতে ২০৯ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৫৫০ টাকা ব্যয় করা হবে।
গতকালের সরকারি ক্রয় কমিটিতে ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এই ১০টি প্রস্তাবের বিপরীতে ব্যয় হবে ১ হাজার ৪০ কোটি ৫ লাখ ৫৬ হাজার ২৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৭৪৮ কোটি ৩৬ লাখ ৫২ হাজার ৪২২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়নের মাধ্যমে পাওয়া যাবে ২৯১ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৮১০ টাকা। সূত্র : ঢাকা পোস্ট।

 

সর্বাধিক পঠিত